যুক্তরাষ্ট্রকে বিধ্বস্ত প্লেনের ব্ল্যাকবক্স দিবে না ইরান

মধ্যপ্রাচ্য, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-30 00:00:53

তেহরানে ১৮০ জন আরোহী নিয়ে বিধ্বস্ত হওয়া ইউক্রেনের বোয়িং ৭৩৭ প্লেনের ফ্লাইট রেকর্ডার ব্ল্যাক বক্স বোয়িং বা মার্কিন যুক্তরাষ্ট্র কাউকেই দিবে না বলে জানিয়ে দিয়েছে ইরান।

বৃহস্পতিবার (৯ জানুয়ারি) বিবিসিতে প্রকাশিত এক প্রতিবেদনের মাধ্যমে জানা যায়, ইরানের সিভিল এভিয়েশন অর্গানাইজেশনের (সিএও) প্রধান আলী আবেদজাদেহ বলেছেন, 'আমরা ব্ল্যাক বক্সটির প্রস্তুতকারক এবং আমেরিকানদের দেব না।'

তিনি আরো বলেন, এই দুর্ঘটনাটির তদন্ত ইরানের বিমান সংস্থা করবে। তবে ইউক্রেনীয়রা চাইলে তাদের প্রতিনিধি দল তদন্তের সময় উপস্থিত থাকতে পারবে।'

এর আগে বুধবার (৮ জানুয়ারি) স্থানীয় সময় সকালে প্লেনটি বিধ্বস্ত হয়। ইরানি স্থানীয় সংবাদমাধ্যমের খবর অনুযায়ী, ইমাম খোমেনি বিমানবন্দর থেকে উড্ডয়নের পর পরই বোয়িং ৭৩৭-৮০০ রাজধানী তেহরানের দক্ষিণ-পশ্চিমে পারান্দের কাছে প্লেনটি বিধ্বস্ত হয়।

নিহতদের মধ্যে ৮২ জন ইরানি, ৬৩ জন কানাডিয়ান, ১১ জন ইউক্রেনের, ১০ সুইডিশ, চার আফগান ও তিনজন জার্মানির নাগরিক ছিলেন বলে জানা গেছে।

এয়ার ট্র্যাকিং পরিষেবা ফ্লাইটরার্ডার২৪ এর তথ্য মতে, বিধ্বস্ত হওয়া প্লেনটি ফ্লাইট পিএস ৭৫২ এবং কিয়েভে যাচ্ছিলো ও প্লেনটি তিন বছরের পুরনো ছিলো।

এ সম্পর্কিত আরও খবর