একাই লড়তে চান মমতা!

ভারত, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-20 22:25:00

ভারতের নাগরিকত্ব সংশোধনী আইন (সিএএ) ও জাতীয় নাগরিক নিবন্ধন (এনআরসি) নিয়ে কোনো জোটের সঙ্গে নয়, একাই লড়বেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। কংগ্রেস ও বামপন্থিরা আন্দোলনের নামে ‘ন্যাক্কারজনক রাজনীতি‘ (ডার্টি পলিটিক্স) করছে বলে অভিযোগ করেছেন তিনি।

সিএএ ও এনআরসি নিয়ে কংগ্রেস সভাপতি সোনিয়া গান্ধির ১৩ জানুয়ারির দিল্লিতে কেন্দ্রীয় সরকারের বিরোধী দলগুলোর এক বৈঠক ডেকেছেন। কিন্তু এ বৈঠকে না যোগ দেয়ার সিদ্ধান্ত সাফ জানিয়েছেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী।

অংশগ্রহণ না করার কারণও স্পষ্ট করে উল্লেখ করেছেন তিনি। তৃণমূল কংগ্রেস প্রধান পশ্চিমবঙ্গের বিধান সভার এক বিশেষ অধিবেশনে বলেন, রাজ্যে বিরোধীদের রাজনীতি, সর্বভারতীয় রাজনীতিতে তাদের অবস্থানের সঙ্গে অমিল থাকায়, ১৩ জানুয়ারিতে সিএএ ও এনআরসি বিরোধী বৈঠকে আমি যোগ না দেয়ার সিদ্ধান্ত নিয়েছি।

তিনি আরও বলেন, ‘সিএএ ও এনআরসি বিরোধী আন্দোলন আমিই আগে শুরু করেছিলাম। সিএএ ও এনআরসি বিরোধিতার নামে কংগ্রেস ও বামপন্থিরা যা করছে তা আন্দোলন নয়, ভাঙচুর।’

দিল্লির বৈঠকে যোগ না দেয়ার সিদ্ধান্তের জন্য অন্যান্য বিরোধী দলের নেতাদের কাছে ক্ষমাও চেয়েছেন তিনি। মমতা জানান, তিনিই ওই বৈঠকের ধারণা দিয়েছিলেন।

মমতা বলেন, ‘(পশ্চিমবঙ্গ) রাজ্যে গতকাল (৮ জানুয়ারি) যা হয়েছে, তারপর আমি কোনো বৈঠকে যেতে পারি না।’

৮ জানুয়ারি বামপন্থি শ্রমিক ইউনিয়নের ডাকা ধর্মঘটের সময় তৃণমূল কংগ্রেস ও বামপন্থি কর্মীদের মধ্যে সংঘর্ষের ঘটনা ঘটে।

কংগ্রেসের ডাকা বৈঠকে যোগ না দিলেও সিএএ ও এনআরসি বিরোধী আন্দোলন ক্ষান্ত দিচ্ছে তৃণমূল কংগ্রেস। পশ্চিমবঙ্গে সিএএ ও এনআরসি বাস্তবায়ন হতে না দিতে আন্দোলন চালিয়ে যাওয়ার কথা জানান মমতা। 

এ সম্পর্কিত আরও খবর