ক্ষমতার অপব্যবহার করেছে মোদি সরকার

ভারত, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-14 08:44:06

ভারত নিয়ন্ত্রিত জম্মু ও কাশ্মীরসহ দেশের বিভিন্ন জায়গায় বার বার ১৪৪ ধারা প্রয়োগ করে মোদি সরকার ক্ষমতার অপব্যবহার করেছে বলে জানিয়েছেন ভারতের সুপ্রিম কোর্ট। শুক্রবার (১০ জানুয়ারি) জম্মু ও কাশ্মীরের উপর নিষেধাজ্ঞা জারির বিষয়ে করা একটি মামলার রায়ে এ কথা বলেন ভারতের সুপ্রিম কোর্ট।

রায়ে সুপ্রিম কোর্ট জানায়, অবাধ চলাচল, ইন্টারনেট এবং মৌলিক স্বাধীনতা স্থগিত করা খামখেয়ালী। সরকারি সিদ্ধান্তের বিরুদ্ধে কেবল মতবিরোধ প্রকাশই ইন্টারনেট স্থগিতের কারণ হতে পারে না। এসময় মোদি সরকারের সমালোচনা করেন আদালত।

তিন বিচারকের ওই বেঞ্চ থেকে বলা হয়, জম্মু কাশ্মীরে ৩৭০ ধারা বাতিলের পর দীর্ঘ পাঁচমাস যেসব নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে সেই বিষয়টি পর্যালোচনা করার জন্যে জম্মু কাশ্মীর প্রশাসনকে নির্দেশ দিয়েছে শীর্ষ আদালত।

প্রসঙ্গত, গত বছরের ৫ আগস্ট জম্মু ও কাশ্মীরের ৩৭০ ধারা বাতিল করে মোদি সরকার। এরপর থেকে সেখানে জরুরি অবস্থা জারি করা হয়। এছাড়া সকল ধরনের ইন্টারনেট পরিষেবা বন্ধ করে দেওয়া হয়। রাজ্যের মর্যাদা খর্ব করে ইউনিয়ন টেরিটরির আওতাভুক্ত করা হয় জন্মু ও কাশ্মীরকে। একইসঙ্গে জম্মু ও কাশ্মীর থেকে আলাদা করে দেয়া হয় লাদাখকে, করা হয় ইউনিয়ন টেরিটরি।।

নিষেধাজ্ঞা দেওয়ার পর থেকে জম্মু কাশ্মীরে ক্ষতি হয়েছে ২.৬ বিলিয়ন মার্কিন ডলার। এছাড়া চাকরিচ্যুত হয়েছে প্রায় এক লাখ লোক।

এ সম্পর্কিত আরও খবর