নোবেল পুরস্কার পাওয়ার যোগ্য আমি: ট্রাম্প

আমেরিকা, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-05 08:56:20

গত বছর শান্তিতে যে নোবেল পুরস্কার দেওয়া হয়েছে তা পাওয়ার যোগ্য আমি, আবি আহমেদ নয় বলে জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। বৃহস্পতিবার (৯ জানুয়ারি) যুক্তরাষ্ট্রের ওহিয়োর টলেডোতে একটি ক্যাম্পেইনে এই দাবি করেন ট্রাম্প। যা সামাজিক যোগাযোগ মাধ্যম টুইটারে প্রকাশ করা হয়েছে।

আর টুইটারে প্রকাশ করা ভিডিওটি নিয়ে একটি প্রতিবেদন প্রকাশ করেছে আন্তর্জাতিক সংবাদ মাধ্যম বিবিসি।

বিবিসির প্রতিবেদন অনুযায়ী, ক্যাম্পেইনে ট্রাম্প সমর্থকদের উদ্দেশে বলেন, আমি আপনাদের নোবেল পুরস্কার সম্পর্কে কিছু কথা বলতে চাই। আমি একটি চুক্তি করেছি, একটি দেশকে বাঁচিয়েছি। আর আমি শুনলাম নিজ দেশকে বাঁচানোর জন্য ওই দেশের প্রধান নোবেল পুরস্কার পেল। আমি আর কী করবো? আপনারা জানেন এভাবেই চলে আসছে।

ট্রাম্প আরও বলেন, এসব কোনো ঘটনা না। আপনারা সবাই জানেন আমি বড় একটি যুদ্ধ বাঁধতে দেয়নি। আমি বারবার একই কাজ করেছি।

প্রসঙ্গত, এবছর শান্তিতে নোবেল পুরস্কার পেয়েছে ইথিওপিয়ার প্রধানমন্ত্রী আবি আহমেদ। প্রতিবেশী দেশ ইরিত্রিয়ার সঙ্গে নিজ দেশের দ্বন্দ্ব সমাধানে মুখ্য ভূমিকা রাখায় তাকে এ পুরস্কার দেওয়া হয়েছে বলে জানিয়েছে নোবেল কমিটি।

নোবেল পাওয়ার আবিকে আনুষ্ঠানিকভাবে অভিনন্দন জানায়নি ট্রাম্প। কিন্তু ট্রাম্পের মেয়ে ইভাঙ্কা ও মাইক পম্পেও আবিকে অভিনন্দন জানিয়েছে।

নোবেল পুরস্কার নিয়ে ট্রাম্পের বক্তব্য এই প্রথম নয়। এর আগেও নোবেল পুরস্কারের হকদার বলে দাবি করেছেন তিনি। এর আগে ট্রাম্প প্রকাশ্যে বলেছিলেন, উত্তর কোরিয়ার নেতা কিম জং উনকে পারমাণবিক অস্ত্র ত্যাগ করতে রাজি করানোর প্রচেষ্টাটির জন্য নোবেল শান্তি পুরষ্কারের হকদার ছিলাম আমি।

এ সম্পর্কিত আরও খবর