বামপন্থী শিক্ষার্থীদের মুখোমুখি মমতা

ভারত, আন্তর্জাতিক

স্টাফ করেসপন্ডেন্ট,বার্তা২৪.কম, কলকাতা | 2023-08-25 21:23:07

কলকাতায় তখন সন্ধ্যা। পুলিশের সঙ্গে তখন একপ্রকার ধস্তাধ্বস্তি বামপন্থী শিক্ষার্থীদের। লোহার তিনটি ব্যারিকেড ভেঙে মুখ্যমন্ত্রীর দিকে এগিয়ে গেল বামপন্থী শিক্ষার্থীরা। একবারে সাপে নেউলের মতো বামপন্থী ছাত্রদের সামনে পড়লেন মমতা। ‘কেন মমতা দেখা করতে গেলেন মোদির সাথে। যে মোদির দিনরাত বিরোধিতা করছেন তিনি। জবাব দিন। কেন দেখা করলেন মোদির সঙ্গে। কি বোঝাতে চাইছেন আপনি।’  হতে পারত বড় দুর্ঘটনা, কিন্তু পোড় খাওয়া রাজনীতিবিদের মতো সামলে নিলেন মুখ্যমন্ত্রী বন্দ্যোপাধ্যায়।

শনিবার (১১ জানুয়ারি) দুপুর থেকেই ছোট ছোট মিছিল করে বামপন্থী শিক্ষার্থীরা জড়ো হয়েছিলেন রবীন্দ্রসদন চত্বরে। ‘গো ব্যাক মোদি’ স্লোগান দিয়ে মিছিল করে তারা এগোতে থাকে এসপ্ল্যানেডের দিকে। অন্যদিকে, এসপ্ল্যানেডে তৃণমূল কংগ্রেসের শিক্ষার্থীরা ধরনামঞ্চ করে এনআর, সিএএ নিয়ে মোদির বিরুদ্ধে বিক্ষোভ দেখাচ্ছিল।

তার কিছু আগে মোদির সাথে রাজভবনে বৈঠক করে মমতা পৌঁছান তৃণমূল কংগ্রেসের ধরনামঞ্চে। সেই মঞ্চের সামনে এসে পড়ে বামদের মিছিল। দূর থেকেই পুলিশের ব্যারিকেড ভেঙে এগোয় তারা। তখন দুই ছাত্র সংগঠনের মাঝে পুলিশই প্রাচীর। হিমশিম খেতে হয় পুলিশ প্রশাসনকে। এরপরই মমতার কাছ থেকে উত্তর চান বামপন্থীরা।

তবে সামলে নেন মমতা। দুই ছাত্র সংগঠনের উদ্দেশে ধরনামঞ্চ থেকে তিনি বলেন, ওরা ওদের মতো করে আন্দোলন করছে। তোমরা তোমাদের মতো করে করো। কিন্তু শান্তিপূর্ণভাবে আন্দোলন করো।

তিনি বলেন, আপনারা সকলেই আন্দোলন করছেন। ইস্যুও কিন্তু একটাই। তাই ভেদাভেদ করা উচিত নয়। রাস্তায় বসে আন্দোলন করুন। দয়া করে পুলিশের গায়ে হাত দেবেন না। এরা কেউ দিল্লির পুলিশ নয়। এরা আমাদের রাজ্যের পুলিশ। তাই সকলে শান্ত থাকুন।

এরপরই মুখ্যমন্ত্রী শিক্ষার্থীদের উদ্দেশে বলেন, আমরা নরেন্দ্র মোদিকে আমন্ত্রণ করে আনিনি। সংবিধান অনুয়ায়ী প্রধানমন্ত্রী বা রাষ্ট্রপতি এলে তখন সেই রাজ্যের মুখ্যমন্ত্রীকে যেতে হয়, তাই আমার যাওয়া। আমি মুখ্যমন্ত্রী হিসেবে গিয়েছিলাম। কেন্দ্রের কাছ থেকে রাজ্য ৩৮ হাজার কোটি রুপি পাওনা আছে। সেকথা বলতে গিয়েছিলাম। আমি প্রধানমন্ত্রীকে বলে এসেছি, এনপিআর মানব না, সিএএ এ রাজ্যে হতে দেব না। আমি যখন শুনেছি গন্ডগোল হচ্ছে, তাই এখানে এসেছি।

এরপর কিছুক্ষণ ধরনা মঞ্চে অবস্থান করে রাতে এসপ্ল্যানেড ছাড়েন মমতা। তখনও দুই ছাত্র সংগঠনের মাঝে পাঁচিল হয়ে দাঁড়িয়ে ছিল পশ্চিমবঙ্গ পুলিশ।

এ সম্পর্কিত আরও খবর