ইরানকে পুরো দায়িত্ব নিতে হবে: ট্রুডো

আমেরিকা, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-30 00:46:25

‘ভুল করে’ ক্ষেপণাস্ত্র হামলা চালিয়ে ইউক্রেনের যাত্রীবাহী প্লেন ভূপাতিত করার ‘পুরো দায়িত্ব’ ইরানকে নিতে হবে বলে জানিয়েছেন কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো। একই সঙ্গে ওই ঘটনার তদন্তে কানাডাকে অংশগ্রহণ করতে দেওয়ার দাবি জানিয়েছেন তিনি।

শনিবার (১১ জানুয়ারি) এক সংবাদ সম্মেলনে ট্রুডো বলেন, ‘আমাদের পরিষ্কার করে জানতে হবে, কীভাবে এই মর্মান্তিক ঘটনা ঘটলো। নিহতের পরিবার ন্যায়বিচার ও জবাবদিহিতা চাচ্ছেন। তারা এ ঘটনার সুষ্ঠ তদন্তের মাধ্যমে এর সমাপ্তি চান।’

বিমান ভূপাতিত হওয়ার অজানা তথ্য না পাওয়া পর্যন্ত কানাডা চেষ্টা অব্যাহত রাখবে বলে জানান তিনি।

ট্রুডো বলেন, ‘আমি সর্বোচ্চ চেষ্টা চালাবো এই বেদনাদায়ক ঘটনার খুঁটিনাটি জানার।’

তিনি আরও বলেন, ‘আমি ইরানির প্রেসিডেন্ট (হাসান) রুহানিকে জোর দিয়ে বলেছি, এ ঘটনার তদন্তে কানাডার অংশগ্রহণ করা দরকার। আমরা ইরানের কর্তৃপক্ষের কাছ থেকে পুরোপুরি সহায়তা কামনা করি।’

রুহানির সঙ্গে আলোচনায় ইরাকে ইরানের ক্ষেপণাস্ত্র হামলারও নিন্দা জানানোর কথা বলেন ট্রুডো।

ট্রুডো জানান, প্লেন ভূপাতিত হওয়ার ঘটনায় নিহত কানাডার নাগরিকদের পরিবারের সদস্যদের সহায়তা দেয়ার জন্য ইরানে জরুরি সেবাদল পাঠাচ্ছে কানাডা। একই সঙ্গে ইরান থেকে এ ঘটনায় আক্রান্ত পরিবারের সদস্যদের দেশে ফিরতে সহায়তা দেয়ার জন্য বিভিন্ন দেশের অভিবাসন কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ করেছে তার সরকার।

একই সঙ্গে মধ্যপ্রাচ্যে শান্তি ও স্থিতিশীলতা বজায় রাখতে পরিস্থিতির যেন অবনতি না হয় সেটির জন্য রুহানির প্রতি আহ্বান জানিয়েছেন কানাডার প্রধানমন্ত্রী।

তিনি জানান, এ ধরনের উত্তেজনার কারণে প্লেন ভূপাতিত হওয়ার ঘটনা ঘটতে পারে। আর এতে নির্দোষ বহু মানুষের প্রাণহানি হতে পারে।

উত্তেজনা প্রশমনে বিভিন্ন দেশের রাষ্ট্র ও সরকার প্রধানের সঙ্গে এরই মধ্যে কথা বলেছেন বলে জানান ট্রুডো।

কাশেম সোলেইমানিকে হত্যার প্রতিশোধ নিতে ৮ জানুয়ারি ইরাকে যুক্তরাষ্ট্রের দুটি সেনাঘাঁটিতে ক্ষেপণাস্ত্র হামলা চালায় ইরান। একই দিন ইউক্রেনের একটি যাত্রীবাহী প্লেনও ভূপাতিত হয়।

প্রথমে ইরান হামলা চালিয়ে প্লেনটি ভূপাতিত করার বিষয়টি অস্বীকার করে। তবে, শনিবার দেশটির প্রেসিডেন্ট হাসান রুহানি জানান, তারা ‘ভুল করে’ প্লেনটি ভূপাতিত করেছে।

ইরানের সামরিক বাহিনীর বিমান শাখার প্রধান জানান, তারা যাত্রীবাহী প্লেনটিকে ক্ষেপণাস্ত্রবহনকারী ও সেটি তাদের একটি সামরিক স্থাপনার দিকে এগিয়ে যাচ্ছিল বলে তারা মনে করেছিলো। খুব দ্রুততার মধ্যে সিদ্ধান্ত নিতে গিয়ে এ ‘মানবিক ভুল’ হয়েছে বলে জানিয়েছে ইরান সরকার।

ইউক্রেন আন্তর্জাতিক এয়ারলাইন্সের ফ্লাইট পিএস ৭৫২-তে ইরান, কানাডা, ইউক্রেন, যুক্তরাজ্য, আফগানিস্তান ও জার্মানির ১৭৬ জন নাগরিক ছিলো।

 

এ সম্পর্কিত আরও খবর