খামেনির পদত্যাগ দাবি, ছেঁড়া হলো সোলাইমানির ছবিও

মধ্যপ্রাচ্য, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-28 07:55:11

‘ভুল করে’ ইউক্রেনের যাত্রীবাহী প্লেনে ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করে ভূপাতিত করার স্বীকারোক্তি দেওয়ার পর ইরানে বিক্ষোভ শুরু হয়েছে। এই বিক্ষোভে দেশটির সর্বোচ্চ ধর্মীয় নেতার পদত্যাগ পর্যন্ত দাবি উঠেছে। বিক্ষোভকারীরা আয়াতুল্লা আলী খামেনির পদত্যাগ চাইছেন। এ সময় বিক্ষোভকারীদের কেউ কেউ সোলাইমানির ছবিও ছিঁড়েছেন।

শনিবার (১১ জানুয়ারি) ইরানের কয়েকটি বিশ্ববিদ্যালয়ে বিক্ষোভ শুরু হয় বলে নিউইয়র্ক টাইমস আন্তর্জাতিক গণমাধ্যমগুলো খবর প্রকাশ করে। আন্তর্জাতিক গণমাধ্যমের বিভিন্ন ভিডিও চিত্রে দেখা গেছে, বিক্ষোভকারীরা খামেনিকে ‘হত্যাকারী’ বলছেন, এবং পদত্যাগের স্লোগান দিচ্ছেন।

সম্প্রতি মার্কিন হামলায় ইরানের জেনারেল কাসিম সোলাইমানি হত্যার পর প্রতিশোধ নিতে মরিয়া হয়ে উঠে ইরান। এতে তারা যুক্তরাষ্ট্রের সৈন্য ঘাঁটিতে ক্ষেপণাস্ত্র হামলা চালায়। ক্ষেপণাস্ত্র হামলা চালাতে গিয়ে ভুল করে একটি ইউক্রেনের যাত্রীবাহী বিমান বিধ্বস্ত হয়। এতে ১৭৬ম জন যাত্রীর সকলেই মারা যান।

শনিবার ইউক্রেনের উড়োজাহাজটি ভুল করে ছোড়া ক্ষেপণাস্ত্রের আঘাতে ধ্বংস হয়েছে বলে সংবাদমাধ্যমে বিবৃতি দেয় ইরান। এরপর থেকেই শুরু হয় বিক্ষোভ।

বিক্ষোভকারীদের সমর্থন জানিয়ে টু্ইট করেছেন আমেরিকার প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

টুইটে তিনি লিখেন, ইরানের সাহসী ও নির্যাতিত মানুষ; যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট হওয়ার পর থেকে আমি ও আমার প্রশাসন আপনাদের পাশে আছে। আপনাদের প্রতিবাদ আমরা গভীরভাবে পর্যবেক্ষণ করছি। আপনাদের এমন সাহসকে সাধুবাদ জানাই।

এ সম্পর্কিত আরও খবর