প্লেন থেকে জ্বালানি নিক্ষেপ, শ্বাসকষ্টে আক্রান্ত স্কুল শিক্ষার্থীরা

আমেরিকা, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-26 01:33:38

ডেল্টা এয়ারলাইন্সের একটি যাত্রীবাহী প্লেন জরুরি অবতরণের সময় লস অ্যাঞ্জেলস বিমানবন্দরের কাছে অবস্থিত একটি স্কুলে ওপর জ্বালানি নিক্ষেপ করেছে।

ক্ষুদে শিক্ষার্থীরা তখন ওই স্কুলের মাঠে খেলছিল। জ্বালানি পড়ে আহত হয়েছেন অন্তত ৬০ জন মানুষ। এর মধ্যে অধিকাংশই শিশু। যারা ত্বক জ্বালাপোড়া ও শ্বাসকষ্টে ভুগছে।

বিবিসির  প্রতিবেদনে জানা যায়, ডেল্টা এয়ারলাইন্সের বিমানটি লস অ্যাঞ্জেলস এয়ারপোর্ট থেকে টেক অফের পরেই ইঞ্জিনের ত্রুটি টের পায়। জরুরি অবতরণের জন্য তখনই ফের বিমানবন্দরে ফিরে আসে প্লেনটি। ওজন কমিয়ে নির্বিঘ্নে অবতরণের জন্য বেশ কিছুটা জ্বালানি তেল ফেলে দেয়। বিমানবন্দর থেকে ২৬ কিমি দূরত্বে অবস্থিত পার্ক এভিনিউ এলিমেন্টারি স্কুলের মাঠের ওপর তেল পড়ে। ওই সময় স্কুলের দুই শ্রেণির শিক্ষার্থী মাঠে খেলছিল।

প্লেন চলাচলের নিয়ম অনুসারে, জরুরি অবতরণের সময় শুধুমাত্র ফাঁকা জায়গা অর্থাৎ নির্ধারিত স্থানেই অতিরিক্ত জ্বালানি তেল ফেলতে পারে। কেন নীচে একটি স্কুল রয়েছে দেখেও সেখানে জ্বালানি ফেলা হল, তা নিয়ে প্রশ্ন উঠেছে।

লস এঞ্জেলসের কিউধাই শহরের মেয়র এলিজাবেথ আলকান্টার বলেন, আমি অনেক কষ্ট পেয়েছি। এটি একটি প্রাথমিক বিদ্যালয়, বাচ্চারা অনেক ছোট।

ফেডারেল অ্যাভিয়েশন অ্যাডমিনিস্ট্রেশনের (এফএএ) মুখপাত্র অ্যালেন কেনিটজার বলেন, আমেরিকার অন্যতম বড় একটি বিমানবন্দর এটি,  প্লেন চলাচলের সময় তেল ডাম্পিং এর যথাযথ ব্যবস্থা রয়েছে। সাধারণ নির্জন ও জনার্কীণ স্থানে তেল ডাম্পিংএর নিয়ম রয়েছে। যাতে কোনো ধরনের ক্ষতি না হয়।এফএএ পুরো বিষয়টা তদন্ত করছে।  

এ সম্পর্কিত আরও খবর