কাশ্মীর ইস্যু নিয়ে জাতিসংঘের নিরাপত্তা পরিষদের বৈঠক

ভারত, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-24 20:07:28

জাতিসংঘের নিরাপত্তা পরিষদে ছয়মাসের ব্যবধানে দ্বিতীয়বারের মতো কাশ্মীর ইস্যু নিয়ে বৈঠক হতে যাচ্ছে। পাকিস্তানের ঘনিষ্ঠ প্রতিবেশী চীনের চেষ্টায় এ বৈঠক হচ্ছে। যুক্তরাষ্ট্রের স্থানীয় সময় বুধবার (১৫ জানুয়ারি) এ রুদ্ধদ্বার বৈঠকে নিরাপত্তা পরিষদের স্থায়ী পাঁচ সদস্য যোগ দেবেন।

রেডিও পাকিস্তান জানিয়েছে, বৈঠকে সদস্যদের ভারত ও পাকিস্তানের নিয়ন্ত্রণ রেখা (লাইন অব কন্ট্রোল) নিয়ে অবগত করবে জাতিসংঘের সামরিক পর্যবেক্ষক দল (মিলিটারি অবজারভেটরি গ্রুপ)। সম্প্রতি নিয়ন্ত্রণ রেখায় যুদ্ধবিরতি লঙ্ঘন করে দু দেশের সীমান্তরক্ষীর মধ্যে গুলি বিনিময়ের ঘটনা ঘটেছে। এতে পাকিস্তানের বেশ কিছু সেনাসদস্য নিহত হয়েছে বলে জানিয়েছে রেডিও পাকিস্তান।

এর আগে ২০১৯ সালের আগস্টে ভারত সরকার জম্মু ও কাশ্মীরের বিশেষ মর্যাদা খর্ব ও রাজ্যটিকে দুটি ইউনিয়ন টেরিটরিতে বিভক্ত করলে চীনের আহ্বানে নিরাপত্তা পরিষদে প্রথম বৈঠক হয়। গত ডিসেম্বরে একই ইস্যুতে দ্বিতীয়বার বৈঠক করার চেষ্টা চীন করলেও তা সফল হয়নি।

নিরাপত্তা পরিষদের পাঁচ স্থায়ী সদস্যের মধ্যে শুধু চীন বাদে বাকি রাষ্ট্রগুলো ফ্রান্স, রাশিয়া, যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্য- কাশ্মীরের বিশেষ মর্যাদা খর্ব করায় ভারতের অবস্থানকে প্রথম থেকে সমর্থন জানিয়ে আসছে বলে এনডিটিভির এক প্রতিবেদনে বলা হয়েছে। তারা একে ভারত ও পাকিস্তানের দ্বিপক্ষীয় ইস্যু হিসেবে উল্লেখ করে আসছে।

তবে, কাশ্মীরে ইন্টারনেট বন্ধ ও রাজনৈতিক নেতাসহ সাধারণ মানুষকে আটক করে রাখায় ভারত সরকারের নিন্দা করছে পশ্চিমা সরকারগুলো। গত সপ্তাহে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয় এ নিয়ে উদ্বেগ প্রকাশ করে।

নিরাপত্তা পরিষদের বৈঠক নিয়ে কোনো ধরনের আনুষ্ঠানিক বিবৃতি দেয়া হবে না। কেননা বৈঠকটি অনানুষ্ঠানিক।

এ সম্পর্কিত আরও খবর