বাণিজ্যযুদ্ধ শিথিলে চীন-যুক্তরাষ্ট্রের চুক্তি

আমেরিকা, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-27 10:47:13

বাণিজ্যযুদ্ধ শিথিল করার লক্ষ্যে বর্তমান বিশ্বের দুই অর্থনৈতিক পরাশক্তি চীন-যুক্তরাষ্ট্র একটি চুক্তি স্বাক্ষর করেছে।

বুধবার (১৫ জানুয়ারি) ওয়াশিংটনে দুই দেশের হয়ে চুক্তি স্বাক্ষর করেন চীনের ভাইস প্রেসিডেন্ট লিও হে ও মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এটি চীন-যুক্তরাষ্ট্রের প্রথম পর্যায়ের একটি বাণিজ্য চুক্তি।

চুক্তি স্বাক্ষরের পর মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এটাকে মার্কিন অর্থনীতির জন্য ‘রূপান্তরকারী’ হিসেবে উল্লেখ করেন।

চীন এই বাণিজ্য চুক্তিকে দুই দেশের ‘উইন-উইন’ হিসাবে অভিহিত করেছে। চীনের নেতারা এই চুক্তিকে দু'দেশের মধ্যে সম্পর্ক উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলে উল্লেখ্য করেন।

এর আগে ২০১৮ সালে যুক্তরাষ্ট্র বাণিজ্য ঘাটতি কমিয়ে আনতে চীনের রফতানি পণ্যের ওপর অতিরিক্ত শুল্ক বসায়। এর জবাবে চীনাও মার্কিন পণ্যের ওপর অতিরিক্ত শুল্ক বসায়। এরপর থেকেই অর্থনৈতিক এই দুই পরাশক্তির মধ্যে বাণিজ্যযুদ্ধ তীব্র আকার ধারণ করে। এই চুক্তির ফলে দুই দেশের অর্থনৈতিক সম্পর্ক কিছুটা স্বাভাবিক হবে বলে মনে করছে অনেকে।

চুক্তি অনুযায়ী চীন মার্কিন যুক্তরাষ্ট্র থেকে ২০০ বিলিয়ন ডলারের পণ্য আমদানি করার প্রতিশ্রুতি দিয়েছে। বিনিময়ে মার্কিন যুক্তরাষ্ট্র চীনা পণ্যের ওপর আরোপিত নতুন শুল্ক অর্ধেক করতে সম্মত হয়েছে।

আমেরিকান চেম্বার অব কমার্সের (অ্যামচ্যাম) চীন সেন্টারের সভাপতি জেরেমি ওয়াটারম্যান বলেছেন, আমাদের সামনে আরও অনেক কাজ করার বাকি আছে। মূলকথা হলো, চীনের আজ দিনটি উপভোগ করা উচিত তবে দ্বিতীয় পর্যায়ের জন্য টেবিলে ফিরে আসতে তারা খুব বেশি দেরি করবে না।

এ সম্পর্কিত আরও খবর