ট্রাম্পের অভিশংসন প্রস্তাব সিনেটে

আমেরিকা, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-11 18:05:59

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের বিরুদ্ধে অভিশংসনের যাবতীয় তথ্য প্রমাণসহ বিচারের জন্য সিনেটে পাঠানোর চূড়ান্ত প্রস্তাব পাস করেছে মার্কিন কংগ্রেসের নিম্নকক্ষ হাউজ অব রিপ্রেজেন্টেটিভস।

মার্কিন কংগ্রেসের নিম্নকক্ষে প্রস্তাবের পক্ষে ভোট পড়ে ২২৮ বিপক্ষে ১৯৩।

অভিশংসনের যাবতীয় তথ্য প্রমাণসহ এরই মধ্যে প্রস্তাবটি সিনেটে পাঠানো হয়েছে। আগামী সপ্তাহে ট্রাম্পের অভিশংসন বিষয়ে সিনেটে চূড়ান্ত শুনানি হতে পারে বলে জানা গেছে।

এখন ট্রাম্পের রিপাবলিকান পার্টি দ্বারা নিয়ন্ত্রিত মার্কিন সিনেট সিদ্ধান্ত নেবে যে তাকে দোষী সাব্যস্ত করে পদ থেকে সরিয়ে দেওয়া হবে কিনা।

চূড়ান্ত প্রতিবেদনে স্বাক্ষর করার আগে এক সংবাদ সম্মেলনে মার্কিন প্রতিনিধি পরিষদের স্পিকার ন্যান্সি পেলোসি বলেন, আজ আমরা ইতিহাস তৈরি করব। আপনারা যখন হল থেকে নেমে যাবেন, আমরা তখন ইতিহাসের এক প্রান্ত পেরিয়ে যাব।

এর আগে গেল ৩১ অক্টোবর প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের বিরুদ্ধে অভিশংসন তদন্ত নিয়ে প্রস্তাব পাস হয়েছে যুক্তরাষ্ট্রের প্রতিনিধি পরিষদে অর্থাৎ নিম্নকক্ষে। যেখানে ২৩২ সদস্য ট্রাম্পকে ইমপিচ করার পক্ষে এবং ১৯৬ সদস্য বিপক্ষে ভোট দেন। এতে ট্রাম্পের বিরুদ্ধে ইমপিচের শুনানি ও তদন্তের পরবর্তী ধাপে যাওয়ার জন্য প্রস্তুত হলো। কংগ্রেসে ট্রাম্পের বিরুদ্ধে করা ইমপিচমেন্টের তদন্তের দেখভাল করছেন মার্কিন প্রতিনিধি পরিষদে স্পিকার ন্যান্সি পেলোসি।

এ সম্পর্কিত আরও খবর