ছুটি কাটাতে স্কি রিসোর্টে ট্রাম্প

আমেরিকা, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-26 15:38:40

যুক্তরাষ্ট্রের সিনেটে (উচ্চকক্ষ) আনুষ্ঠানিকভাবে অভিশংসন তদন্ত চলাকালীন অবস্থায় সুইস রিসোর্ট স্কিতে ছুটি কাটাতে গিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এছাড়া সেখানে ওয়ার্ল্ড ইকোনোমিক ফোরামের বার্ষিক অনুষ্ঠানে যোগ দিবেন তিনি।

সিনেটে অভিশংসন তদন্ত নিয়ে আত্মবিশ্বাসী আছেন ট্রাম্প। তার ধারণা রিপাবলিকান নেতৃত্বাধীন সিনেটের সদস্যরা তার প্রতি অনুগত থাকবেন।

বৃহস্পতিবার আনুষ্ঠানিকভাবে ট্রাম্পের বিচার শুরু হওয়ায় পর তিনি হোয়াইট হাউসে সাংবাদিকদের বলেন, আমি ডাভোসে যাচ্ছি। সেখানে ব্যবসায়িক নেতৃত্বদের সঙ্গে সাক্ষাত করব ও বিদেশী নেতাদের সাথেও বৈঠক করব।

এদিকে ওয়াশিংটনে ট্রাম্পের রাজনৈতিক প্রতিপক্ষ ডেমোক্র্যাটরা জানিয়ে আসছে, ট্রাম্প একজন দুর্নীতিবাজ নেতা। সে নিজের স্বার্থ হাসিলের জন্য রাজনৈতিক প্রতিপক্ষ জো বাইডেনের বিরুদ্ধে দুর্নীতির তদন্তের জন্য ইউক্রেনের প্রেসিডেন্টকে চাপ প্রয়োগ করেছেন। ট্রাম্পকে প্রেসিডেন্ট পদ থেকে অপসারণের জোর প্রচেষ্টা চালাচ্ছেন তারা।

প্রতিবছর ডাভোসে বিশ্বের হর্তাকর্তারা একসঙ্গে অনানুষ্ঠানিক আলোচনা করেন। যেখানে বিশ্বের ঘটে যাওয়া বড় ঘটনাগুলো প্রাধান্য পায়। তবে এ বছর এই অনুষ্ঠান থেকে দূরে রয়েছেন অনেক বিশ্বনেতা।

আলোচনা সম্পর্কে ট্রাম্প বলেন, সেখানে যেসব বিশ্বনেতারা থাকবে সবাই আমাকে বলবে, কি করেছো তুমি? এটি আমাদের মধ্যে দেখা সবচেয়ে অবিশ্বাস্য কাজ।

এবছর ডাভোসের মূল থিম হল, জলবায়ুর জরুরি অবস্থা। সেখানে পরিবেশ কর্মী গ্রেটা থানবার্গ উপস্থিতি থাকবেন। তবে আগে থেকেই ট্রাম্প জলবায়ু পরিবর্তন নিয়ে তেমনটা উদ্বিগ্ন নয়।

বৃহস্পতিবার ট্রাম্পের পরামর্শদাতা কেলিয়ান কনওয়ে সাংবাদিকদের বলেন, অনুষ্ঠানে তিনি সমাজতন্ত্র নিয়ে কথা বলবেন। আর সে তার নিজের এজেন্ডাকে এগিয়ে নেবেন।

এছাড়া ট্রাম্প ন্যাটোভুক্ত দেশগুলোর নেতাদের সঙ্গে শেয়ার বাজার ও বৈশ্বিক অর্থনীতি নিয়ে কথা বলবেন বলে জানিয়েছেন কেলিয়ান কনওয়ে।

এ সম্পর্কিত আরও খবর