ইউক্রেনের প্রধানমন্ত্রীর পদত্যাগ

বিবিধ, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2023-09-01 16:32:02

ইউক্রেনের প্রেসিডেন্টের ভলোদিমির জেলেনস্কির সম্পর্কে বিতর্কিত একটি অডিও ফাঁস হয়ে যাওয়ায় পদত্যাগ করেছেন দেশটির প্রধানমন্ত্রী ওলেকসাই হনচারুক। শুক্রবার (১৭ জানুয়ারি) সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক নিজের ব্যক্তিগত অ্যাকাউন্টে এক পোষ্টের মাধ্যমে পদত্যাগের কথা জানান তিনি।

পোষ্টে তিনি জানান, প্রেসিডেন্টের প্রতি আমার শ্রদ্ধা ও আস্থা সম্পর্কে যে কোনো সন্দেহ দূর করার জন্য, আমি পদত্যাগপত্র প্রেসিডেন্টের কাছে হস্তান্তর করেছি।

অডিওটি সম্পর্কে হনচারুক বলেন, কৃত্রিমভাবে অডিওটি তৈরি করা হয়েছে। যেখানে বোঝানো হয়েছে আমি ও আমার দল প্রেসিডেন্টকে সম্মান করি না। আর এটা সত্য নয়। আমি তার কর্মসূচি পালন করেই এই স্থানে এসেছি।

জানা গেছে, অডিওতে ওলেকসাই হনচারুক জেলেনস্কির অর্থনীতি জ্ঞান নিয়ে সন্দেহ প্রকাশ করেন এবং সমালোচনা করে বলেন, তিনি অর্থনীতি সম্পর্কে কিছুই জানে না।

প্রেসিডেন্ট অফিস থেকে জানানো হয়, তারা প্রধানমন্ত্রীর পদত্যাগপত্র পেয়েছে ও এটি বিবেচনা করা হবে।

চলতি সপ্তাহে ইউক্রেনের প্রধানমন্ত্রীর এই অডিওটি ফাঁস হয়। গত ডিসেম্বরে দেশটির জাতীয় ব্যাংকের ঊর্ধ্বতন কর্মকর্তাদের সঙ্গে প্রধানমন্ত্রী ও মন্ত্রীদের একটি অনানুষ্ঠানিক বৈঠক হয়। আর অডিওটি ওই বৈঠকের বলে দাবি করা হয়।

স্থানীয় সংবাদ মাধ্যমগুলোর জানায়, বৈঠকে অবস্থান করা লোকজন জেলেনস্কির কাছে অর্থনৈতিক অগ্রগতি কেমন হচ্ছে সেব্যাপারে কীভাবে জিজ্ঞাসা করবে তা নিয়ে আলোচনা করা হয়।

এসময় ৩৫ বছর বয়সী হনচারুক বলেন, জেলেনস্কিকে যা জিজ্ঞাসা করা হবে তা সহজ হতে হবে। কারণ সে অর্থনীতি তেমন বোঝেন না।

এ সম্পর্কিত আরও খবর