দক্ষিণ আফ্রিকার উত্তর-পশ্চিমাঞ্চলে বাংলাদেশিদের দোকানপাট বন্ধ

আফ্রিকা, আন্তর্জাতিক

স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-31 16:21:42

দক্ষিণ আফ্রিকার উত্তর-পশ্চিমাঞ্চলের শহর মাকাপানস্তাদে বাংলাদেশি ব্যবসায়ীদের দোকানপাট বন্ধ রাখা হয়েছে। বাংলাদেশি এক ব্যবসায়ী স্থানীয় একজন নাগরিককে মারধরের প্রতিবাদে বিদেশিদের দোকানপাট এবং ব্যবসা প্রতিষ্ঠানগুলো বন্ধ রাখা হয়েছে।

স্থানীয় গণমাধ্যম জানিয়েছে, গত সপ্তাহে স্থানীয় বাসিন্দা মোর্গান মালেবাইকে (৫০) মেরে আহত করে এক বাংলাদেশি ব্যবসায়ী। এরপর হাসপাতালে ভর্তি করা হলে মোর্গান গত বুধবার মৃত্যুবরণ করেন।

তার ভাই শেপো (৪৪) জানিয়েছে, বাংলাদেশি ব্যবসায়ীর দোকানে মোর্গান পাওনা আনতে যান। বাংলাদেশি ব্যবসায়ীর দোকানে তিনি রংয়ের কাজ করেছিলেন। কিন্তু তারা টাকা দিচ্ছিলেন না। তাই তিনি সেখানে তার পাওনা দাবি করতে যান। আমি আমার ভাইকে চিনি, তিনি কখনোই তার পাওনা ছাড়া সেখান থেকে আসতে চাননি।

স্থানীয়রা জানান, মোর্গানকে গলফ এবং ক্রিকেটের ব্যাট দিয়ে বেধড়ক মারা হয়েছে। এবং আমরা এই ঘটনায় বেশ ক্ষিপ্ত। আমরা চাই পুলিশ কিছু একটা করুক। বিষয়টিকে ছেড়ে দিতে চাচ্ছি না আমরা। বিদেশিদের সকল দোকান বন্ধ না হওয়া পর্যন্ত আমাদের প্রতিবাদ চলবে।

তারা বলেন, আমরা এই ধরনের ব্যবসা এবং দোকানপাটের সঙ্গে কোনো ধরনের সর্ম্পক রাখতে চাই না। আমরা চাই, এই এলাকা থেকে সকল অবৈধ অভিবাসী চলে যাক।

উত্তর-পশ্চিমাঞ্চল পুলিশের মুখপাত্র কর্নেল এডিল মাইবুর্গ বলেন, এই ঘটনায় ২৪ বছরের একজন যুবককে আটক করা হয়েছে এবং শুক্রবারই তাকে নির্বাহী আদালতে ওঠানো হয়েছে। আগামী ২৩ জানুয়ারি পরবর্তী শুনানির আগ পর্যন্ত তাকে কারাগারেই রাখা হবে।

এ সম্পর্কিত আরও খবর