পল্টি মারলেন ট্রাম্প!

, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-27 22:02:43

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড জুনিয়র ট্রাম্প ২০১৬ সালের আমেরিকান নির্বাচনে রাশিয়ার হস্তক্ষেপকে মেনে নিয়ে বলেছেন ‘আমি ভুল বলেছিলাম এবং রাশিয়ার হস্তক্ষেপ না করার কোন কারণ আমি দেখিনি’।

ট্রাম্প যুক্তরাষ্ট্রের গোয়েন্দা বাহিনী কর্তৃক নির্বাচনে রাশিয়ার সংশ্লিষ্টতাকে একদিন আগে হেলসিংকি বৈঠকে উড়িয়ে দেয়ার পর ভোল পালটে আজ এই কথা বলেন। ট্রাম্প বলেন, ‘মার্কিন নিরাপত্তা ও গোয়েন্দা বাহিনীর প্রতি আমার পূর্ণ সমর্থন ও বিশ্বাস রয়েছে।’

মার্কিন ও ব্রিটিশ গণমাধ্যমগুলোতে ট্রাম্পের এই পল্টি খাওয়া নিয়ে হৈ চৈ চলছে। মার্কিন গণমাধ্যমগুলোর খবরে বলা হয়, দেশের অভ্যন্তরের রাজনীতিবিদদের তীব্র সমালোচনার মুখে ট্রাম্প রাশিয়া বিষয়ক নিজের অবস্থান থেকে সরে আসেন।

এছাড়াও রাষ্ট্রীয় গোয়েন্দা সংস্থাগুলোকে রাশিয়ার প্রেসিডেন্টের সামনে খাটো করার কারণে সমালোচনার হাত থেকে রক্ষা পেতে ‘ট্রাম্পের এই পল্টিবাজি’ বলে রাজনৈতিক বিশ্লেষকরা মনে করেন। হেলসিংকি বৈঠকে পুতিন বলেছিলেন, ‘মার্কিন নির্বাচনে রাশিয়ার হস্তক্ষেপের যে অভিযোগ তার কোন ভিত্তি নাই। আমি নিজেও গোয়েন্দা বাহিনীতে কাজ করেছি। তাই জানি এই প্রতিবেদন আসলে কি!’ ট্রাম্প এই বক্তব্য সমর্থন করে বক্তব্য দিলেও আজ পল্টি মেরে অন্য স্বরে কথা বলছেন।

কি বলেছিলেন গতকাল ট্রাম্প?

ডোনাল্ড ট্রাম্পকে হেলসিংকিতে একজন সংবাদকর্মী প্রশ্ন করেন, ২০১৬ সালের নির্বাচনে রাশিয়ার প্রভাবিত করার কথাকে অস্বীকার করেছেন প্রেসিডেন্ট পুতিন, কিন্তু মার্কিন গোয়েন্দা সংস্থা এ সংক্রান্ত প্রতিবেদনে রাশিয়ার সংশ্লিষ্টতা আছে বলে উপসংহার টেনেছে। আপনি কোনটি বিশ্বাস করেন?

এই প্রশ্নের জবাবে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেন, ‘‘ আমার জনগণ এসে বলেছিল যে, তারা মনে করে রাশিয়া এটি করেছে। আমার কাছে প্রেসিডেন্ট পুতিন রয়েছেন এবং তিনি বলেছেন, রাশিয়া করেনি। আমি বলবো, আমি রাশিয়ার হস্তক্ষেপের (মার্কিন নির্বাচনে) কোন কারণ দেখিনা।

পল্টি মেরে কি বলছেন ট্রাম্প?

নিজ দল রিপাবলিকান ও ডেমোক্রেট উভয় পক্ষ থেকে তীব্র সমালোচনার মুখে ট্রাম্প আগের অবস্থান থেকে সরে আসেন।

ট্রাম্প বলেন,‘আমি যা বলেছি তা আসলে পরিষ্কার হওয়া জরুরি। আসলে যে বাক্য আমি বলেছিলাম যে রাশিয়ার সংশ্লিষ্টতা ‘থাকার কোন কারণ নেই’ তা আসলে হবে ‘রাশিয়ার সংশ্লিষ্ট (মার্কিন নির্বাচনে হস্তক্ষেপ বিষয়ক) থাকার কারণ না থাকার কোন কারণ নেই’।

তবে নিজের পল্টিকে একটু সহনশীল করতে ট্রাম্প বলেন, ‘২০১৬ সালের নির্বাচনে রাশিয়ার হস্তক্ষেপ ছিল বলে আমাদের গোয়েন্দা সংস্থাগুলোর প্রতিবেদনকে আমি গ্রহণ করেছি। আরো অনেকের সংশ্লিষ্টতা থাকতে পারে, অনেকেরই।’ তবে এই রাশিয়ান হস্তক্ষেপ হিলারি ক্লিনটনকে পরাজিত করতে নির্বাচনে কোন প্রভাব ফেলেনি বলে দাবি করেন ট্রাম্প। ‘তাহলে আপনি পুতিনের নিন্দা করবেন কি না’ সংবাদকর্মীদের এই প্রশ্নের কোন জবাব দেননি প্রেসিডেন্ট ট্রাম্প।

এ সম্পর্কিত আরও খবর