কাশ্মীর ইস্যুতে মধ্যস্থতাকারী হিসেবে কাজ করতে প্রস্তুত যুক্তরাষ্ট্র

ইউরোপ, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-28 04:02:44

কাশ্মীর নিয়ে ভারত ও পাকিস্তানের মধ্যস্থতাকারী হিসেবে কাজ করতে চান বলে জানিয়েছে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। সুইজারল্যান্ডের দাভোসে পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানের সঙ্গে আলোচনার পরই কাশ্মীর নিয়ে এই প্রস্তাব দেন তিনি।

মঙ্গলবার (২১ জানুয়ারি) পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানের সঙ্গে আলোচনায় বসেন ডোনাল্ড ট্রাম্প।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেন, আলোচনায় বাণিজ্য নিয়ে অত্যন্ত গুরুত্বের সঙ্গে কথা হয়েছে। আমরা কয়েকটি সীমান্তে একসঙ্গে কাজ করছি। কাশ্মীর নিয়ে পাকিস্তান ও ভারতের সঙ্গে কি চলছে সে সম্পর্কিত বিষয়ে কথা বলছি এবং আমরা যদি সহায়তা করতে পারি তবে অবশ্যই আমরা সহায়তা করব। আমরা খুব নিকট থেকে বিষয়টি পর্যবেক্ষণ করছি। তবে কীভাবে সাহায্য করবে তা বলেননি ট্রাম্প।

১৯৪৭ সালে ভারত ও পাকিস্তানের স্বাধীনতার পর থেকে পারমাণবিক অস্ত্র সমৃদ্ধ দুদেশ বিবাদে জড়িয়েছে। আর গত বছরের অগাস্টে ভারত নিয়ন্ত্রিত কাশ্মীরের বিশেষ মর্যাদা বাতিলের পর থেকে উত্তেজনা আরও বৃদ্ধি পায়। কাশ্মীরকে কেন্দ্র করে প্রতিবেশী দুদেশ এখন পর্যন্ত দুই থেকে তিনটি যুদ্ধে জড়িয়েছে।

এ বিষয়ে ইমরান খান বলেন, অবশ্যই মূল বিষয়টি হল আফগানিস্তান। আমরা দুপক্ষই তালেবান ও আফগানিস্তান সরকারের সঙ্গে আলোচনার মাধ্যমে দেশটিতে শান্তি প্রতিষ্ঠা করতে আগ্রহী।

দাভোসে মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প ইউরোপীয় ইউনিয়নের প্রধান উরসুলা ভন ডের লেইন এবং ইরাকি রাষ্ট্রপতি বারহাম সালিহ সঙ্গে সাক্ষাত করবেন।

এ সম্পর্কিত আরও খবর