যুক্তরাষ্ট্রে ও যুক্তরাজ্যে মিলল করোনা ভাইরাস

এশিয়া, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-23 02:08:33

যুক্তরাষ্ট্রে ও যুক্তরাজ্যে মিলেছে চীনের উহান থেকে উৎপন্ন হওয়া রহস্যময় প্রাণঘাতী করোনা ভাইরাস।

বৃহস্পতিবার (২৩ জানুয়ারি) আন্তর্জাতিক বিভিন্ন সংবাদ মাধ্যম থেকে জানা যায়, চীন থেকে আমেরিকায় ফেরা এক যুবকের শরীরে ভাইরাসটির সন্ধান মিলেছে বলে জানিয়েছেন মার্কিন স্বাস্থ্য অধিদফতর।

অন্য দিকে ব্রিটিশ দৈনিক ডেইলি মেইলে প্রকাশিত এক প্রতিবেদন থেকে জানা যায়, প্রাণঘাতী ভাইরাস এবার যুক্তরাজ্যের নাগরিকদের মধ্যেও সংক্রমিত হয়েছে বলে স্বীকার করেছেন দেশটির স্বাস্থ্য বিশেষজ্ঞরা। তবে কারো পরিচয় তুলে ধরেনি প্রতিবেদনটিতে।

সম্প্রতি চীন থেকে আমেরিকায় ফেরা ৩০ থেকে ৩৫ বছরের এক যুবকের শরীরে করোনা ভাইরাসের সন্ধান পাওয়া গেছে। তবে জানতে পারা গেছে যে, আক্রান্ত যুবক করোনা ভাইরাস সংক্রমণের কেন্দ্রবিন্দু উহানের সামুদ্রিক বাজারে যাননি।

আমেরিকার স্বাস্থ্য অধিদফতর জানিয়েছে, চীন ফেরা সেই যুবকের অবস্থা গুরুতর নয়। আগাম সতর্কতা হিসাবেই তাকে হাসপাতালে ভর্তি করে চিকিৎসা দেওয়া হচ্ছে।

চীনে এখন পর্যন্ত সরকারি হিসাব মতে এই ভাইরাসের প্রাদুর্ভাবে উহানে ৪৪০ জন আক্রান্ত হয়েছেন। বুধবার (২২ জানুয়ারি) পর্যন্ত ভাইরাসটি দ্বারা আক্রান্ত হয়ে নয়জনের মৃত্যুর খবর নিশ্চিত করেছে চীনা কর্তৃপক্ষ। তবে বেসরকারি হিসাব মতে দেশটিতে এখন পর্যন্ত ২ হাজার ১৯৭ জন রোগী শনাক্ত করা হয়েছে বলে জানা গেছে।

এদিকে করোনা ভাইরাসের কারণে চীনের উহান শহরে ভ্রমণ ও শহরটি থেকে কাউকে বের না হতে নির্দেশনা দিয়েছে চীনা কর্তৃপক্ষ। দেশটির জাতীয় স্বাস্থ্য কমিশনের ভাইস চেয়ারম্যান লি বিন এ ঘোষণা দেন।

তিনি বলেন, উহানে কেউ যাবেন না এবং উহানে যারা রয়েছেন তারা শহর থেকে বের হবেন না। এছাড়া উহানের ৮.৯ মিলিয়ন জনগণকে ভিড় এড়ানো এবং জনসমাগম কমিয়ে আনতে বলা হয়েছে।

উল্লেখ্য, উহানের একটি স্থানীয় বাজার থেকে এই ভাইরাস ছড়িয়ে পড়েছে বলে জানিয়েছে চীন। এবং ভাইরাসটি প্রতিরোধ এবং নিয়ন্ত্রণে তারা এখন সংকটপূর্ণ পর্যায়ে রয়েছে বলে স্বীকার করেছে দেশটি। এর আগে চীন নিশ্চিত করেছিলো যে, মানুষ থেকে মানুষে ছড়িয়ে পড়ছে এই ভাইরাস যা ইতোমধ্যে ছোঁয়াচে আকার ধারণ করছে।

এ সম্পর্কিত আরও খবর