কাশ্মীর ইস্যুতে জাতিসংঘের হস্তক্ষেপ চান ইমরান

এশিয়া, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2023-09-01 00:55:37

কাশ্মীর নিয়ে দুই প্রতিবেশী দেশ ভারত-পাকিস্তানের মধ্যস্থতা করার জন্য জাতিসংঘকে আহ্বান জানিয়েছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। বুধবার (২২ জানুয়ারি) সুইজারল্যান্ডের দাভোসে অনুষ্ঠিত হওয়া ওয়ার্ল্ড ইকোনোমিক ফোরামে এ কথা বলেন তিনি।

সাংবাদিকদের তিনি বলেন, এটা সহিংসতার সম্ভাব্য উৎসভূমি। আর সেখানে সংঘাত বন্ধে আন্তর্জাতিক সংস্থাগুলোর জন্য এটি উপযুক্ত সময়। তাদের সুনির্দিষ্ট পদক্ষেপ নেওয়া উচিত।

ভারত নিয়ন্ত্রিত কাশ্মীরে গত বছরের অগাস্টে বিশেষ মর্যাদা বাতিল করে নেয় বিজেপি সরকার। এরপর একটি অঞ্চলকে ভেঙ্গে দুটি কেন্দ্রশাসিত অঞ্চলে বিভক্ত করা হয়।

ভারত ও পাকিস্তান উভয় পক্ষই পুরো কাশ্মীরকে নিজেদের বলে দাবি করে আসছে। কাশ্মীর নিয়ে ১৯৪৭ সালের পর থেকে দুদেশ দুইবার যুদ্ধে লিপ্ত হয়েছে। আর ১৯৮০ এর দশকের শেষভাগে ভারতের নিয়ন্ত্রিত অংশে বিচ্ছিন্নতাবাদী দ্বারা সহিংসতায় জর্জরিত হয়।

ইমরান খান দাবি করেন, তার সবচেয়ে ভয়ের জায়গা হল, মুসলমানদের লক্ষ্যবস্তু বানিয়ে নাগরিকত্ব আইন (সিএএ) নিয়ে ভারতে চলমান বিক্ষোভগুলোতে দেশটি কীভাবে প্রতিক্রিয়া জানাবে।

তিনি বলেন, আমরা এখনই সংঘাতের খুব কাছে নেই ... তবে ভারতে বিক্ষোভের অবস্থা আরও খারাপ হলে কি হবে।

ইমরান খান আরও জানান, মঙ্গলবার তিনি মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে যে বৈঠক করেছেন এবং সেখানে ভারত-পাকিস্তানের মধ্যে যুদ্ধের সম্ভাবনা নিয়ে আলোচনা করেছেন। আর পরবর্তীতে ট্রাম্প দুদেশের মধ্যস্থতাকারী হিসেবে থাকার জন্য আগ্রহ প্রকাশ করেন।

বৈঠক শেষে পৃথক আলাপচারিতায় খান বলেছিলেন, তিনি তাদের সভায় ট্রাম্পকে বলেছেন, ইরানের সঙ্গে যুদ্ধ বিশ্বের জন্য একটি বড় ধরণের বিপর্যয় হবে। কিন্তু এর কোনো প্রতিক্রিয়া জানায়নি ট্রাম্প।

এ সম্পর্কিত আরও খবর