করোনা ভাইরাস: চীনে নববর্ষ উদযাপন বাতিল

এশিয়া, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2023-07-31 07:29:03

চীনে করোনা ভাইরাস মহামারী আকারে ছড়িয়ে পড়ার আশঙ্কায় নববর্ষ উদযাপন বাতিল করেছে দেশটির সরকার।

বৃহস্পতিবার (২৩ জানুয়ারি) এ সিদ্ধান্ত গৃহীত হয়েছে বলে খবর প্রকাশ করেছে বিভিন্ন আন্তর্জাতিক গণমাধ্যম।

এদিকে চীনের উহান শহরে করোনা ভাইরাসের প্রাদুর্ভাবে সকল ধরনের গণপরিবহন বন্ধ করে দিয়েছে চীনা কর্তৃপক্ষ। এছাড়া শহরটিতে বসবাসরত সব জনগণকে বাড়ি থেকে বের হতে নিষেধ করেছে এবং জনসমাগম এলাকা এড়িয়ে চলতে বলা হয়েছে।

এখন পর্যন্ত ভাইরাসটি দ্বারা ৬০০ জনের বেশি আক্রান্ত হয়েছে এবং ১৭জন মারা গেছে বলে স্বীকার করেছে চীনা কর্তৃপক্ষ। তবে বেসরকারি হিসেবে আক্রান্তের পরিমাণ কয়েকগুণ।

চীনের উহান থেকে উৎপন্ন এই ভাইরাস নতুন করে ছড়িয়ে পড়ছে বিশ্বব্যাপী। চীনের অন্যান্য প্রদেশ ছাড়াও মার্কিন যুক্তরাষ্ট্র, দক্ষিণ কোরিয়া ও থাইল্যান্ডের পর যুক্তরাজ্যেও একজন আক্রান্তকে শনাক্ত করা হয়েছে।

প্রসঙ্গত, চীনের উহান শহরেই গত ডিসেম্বর করোনা ভাইরাসের আবির্ভাব ঘটে। ধারণা করা হয় সেখানকার একটি বাজার যেখানে অবৈধভাবে বন্যপ্রাণী বিক্রি হয় সেখান থেকে ভাইরাসটি ছড়িয়ে পড়েছে। ভাইরাসটির কারণে চীন এখন সংকটপূর্ণ পর্যায়ে রয়েছে বলে স্বীকার করেছে দেশটি। এর আগে চীন নিশ্চিত করেছিলো যে, মানুষ থেকে মানুষে ছড়িয়ে পড়ছে এই ভাইরাস যা ইতোমধ্যে ছোঁয়াচে আকার ধারণ করছে।

২০০০ সালে মহামারী আকার ধারণ করা সার্স ভাইরাসের মত এটি বলে ধারণা করা হচ্ছে। করোনা ভাইরাসে আক্রান্ত রোগীদের শরীরে প্রাথমিক লক্ষণ হিসেবে শ্বাসকষ্ট, জ্বর, সর্দি, কাশির মত সমস্যা দেখা দেয়।

এ সম্পর্কিত আরও খবর