যাত্রীর সঙ্গে বৈষম্যমূলক আচরণ: ডেল্টা এয়ারলাইন্সকে জরিমানা

আমেরিকা, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2023-07-02 08:22:04

তিন মুসলিম যাত্রীর সঙ্গে বৈষম্যমূলক আচরণ ও প্লেন থেকে বের হতে বলার অভিযোগে মার্কিন প্লেন সংস্থা ডেল্টা এয়ারলাইন্সকে ৫০ হাজার ডলার জরিমানা করা হয়েছে। শুক্রবার (২৪ জানুয়ারি) মার্কিন পরিবহন দফতরের পক্ষ থেকে তাদের এ জরিমানা করা হয়।

মার্কিন পরিবহন দফতর জানায়, মুসলিম যাত্রীদের সঙ্গে ডেল্টা এয়ারলাইন্সের বৈষম্যমূলক আচরণের প্রমাণ পেয়েছে তারা। আর বৈষম্যের আইন অনুযায়ী তারা আইনটি লঙ্ঘন করেছে।

২০১৬ সালের দুটি ঘটনার প্রক্ষিতে ডেল্টা এয়ারলাইন্সকে এই জরিমানা করা হয়।

এর মধ্যে ২০১৬ সালের ২৬ জুলাই প্যারিসের চার্লস দে জুলি বিমানবন্দরে একটি ঘটনা ঘটে। ওই সময় এক মুসলিম দম্পতিকে বৈষম্যমূলক আচরণ করে ডেল্টা এয়ারলাইন্সের প্লেন থেকে নামিয়ে দেওয়া হয়। এ বিষয়ে অভিযোগকারী বিমানবালা বলে, ওই দম্পতির ব্যবহার তাকে খুব অস্বস্তিকর অবস্থায় ফেলে দেয়।

ওই বিমানবালা বলেন, দম্পতির নারী মাথায় স্কার্ফ পরিহিত ছিল এবং পুরুষজন তার ঘড়ির মধ্যে কিছু প্রবেশ করেন। আর সে দেখছে পুরুষজন তার মোবাইল ফোনে 'আল্লাহ' শব্দটি বেশ কয়েকবার ব্যবহার করে কাউকে ম্যাসেজ দিচ্ছিল।

ওই সময় প্লেনটির ক্যাপ্টেন ডেল্টা কর্পোরেট অফিসের সঙ্গে যোগাযোগ করে বলেন, ওই দম্পতি মার্কিন নাগরিক ও তাদের কোনো লাল দাগ ছিল না। তবে প্লেনটির ক্যাপ্টেন পরে তাদের প্লেনে নিতে অস্বীকৃতি জানায়।

এই ঘটনা সম্পর্কে মার্কিন পরিবহন দফতর থেকে জানানো হয়, ডেল্টার প্লেনের ওই ক্যাপ্টেন তাদের নিরাপত্তা ঝুঁকি প্রমাণ করতে ব্যর্থ হয়েছে।

আর দ্বিতীয় ঘটনাটি ঘটে ২০১৬ সালের ৩১ জুলাই নিউইয়র্ক বিমানবন্দরে। ওই সময় এক মুসলিম যাত্রীকে নিয়ে অভিযোগ জানায় আরেক বিমানবালা। যার ফলে প্লেনটির ক্যাপ্টেন তাকে সিট থেকে সরিয়ে অনুসন্ধান করে।

মার্কিন কর্তৃপক্ষ থেকে জানান হয়, এই জরিমানা ডেল্টা এবং অন্যান্য এয়ারলাইন্সকে ভবিষ্যতে অনুরূপ অবৈধ কার্যকলাপ রোধে সাহায্য করবে।

এ সম্পর্কিত আরও খবর