তুরস্কে ভূমিকম্পে নিহতের সংখ্যা বেড়ে ২৯

বিবিধ, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-31 20:26:27

তুরস্কে শক্তিশালী ভূমিকম্পের নিহতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৩১ এ। এবং এখন পর্যন্ত আহতের সংখ্যা প্রায় দেড় হাজার।

রোববার (২৬ জানুয়ারি) আন্তর্জাতিক সংবাদ সংস্থা বিবিসি ও আল-জাজিরায় প্রকাশিত ভিন্ন দুই প্রতিবেদনের মাধ্যমে এসব তথ্য নিশ্চিত করেছে।

এর আগে, শুক্রবার (২৪ জানুয়ারি) স্থানীয় সময় রাত ৮.৫৫ মিনিটে ৬.৮ মাত্রার ভূমিকম্পটি অনুভূত হয়।

ভূমিকম্পটির তীব্রতা এতই ছিল যে তুরস্কের প্রতিবেশী দেশ সিরিয়া, লেবানন ও ইরানেও এটি অনুভূত হয়। তুর্কি দুর্যোগ ও জরুরি ব্যবস্থাপনা কর্তৃপক্ষের (এএফএডি) দেওয়া তথ্য মতে, ভূমিকম্পের সময় সেখানে ৬০টি ধাক্কা রেকর্ড করা হয়েছে। এর ফলে এলাজিগ প্রদেশের সিভ্রিস শহরে কয়েকটি ভবন ধসে পড়েছে।

ঘটনার দিন এক বিবৃতিতে তুর্কি কর্তৃপক্ষ জানায়, উদ্ধার কাজে অংশ নিতে চারশটির বেশি উদ্ধারকারী দল অঞ্চলটিতে পাঠানো হয়েছে। তাদের সঙ্গে ব্যস্তুচ্যুতদের জন্য তাঁবু ও শয্যা রয়েছে। এছাড়া ক্ষতিগ্রস্ত ভবনগুলোতে লোকজনকে ফিরে না যেতে সতর্ক করা হয়েছে।

এলাজিগের গভর্নর জানান, এই প্রদেশে আট জন মারা গিয়েছিলেন। অন্যদিকে মালাত্তিয়ার গভর্নর জানিয়েছেন, সেখানে ছয়জন মারা গেছেন।

এ বিষয়ে ফরাসি সংবাদ সংস্থা এএফপিকে এলাজিগ শহরের বাসিন্দা মেলাইট ক্যানর বলেন, এটা খুব ভয়ংকর ছিল। আমাদের ওপর আসবাবপত্র পড়ছিল। আমরা দৌড়ে বাইরে বের হয়ে যায়।

তুরস্কে ভূমিকম্পের আঘাত নতুন নয়। দেশটিতে প্রায় ভূমিকম্প আঘাত হানে। এর আগে ১৯৯৯ সালে পশ্চিমের শহর ইজমিতে ভূমিকম্পে প্রায় সতের হাজার মানুষ মারা যায়।

এ সম্পর্কিত আরও খবর