আলোচনায় বসলেও নিষেধাজ্ঞা প্রত্যাহার করা হবে না: ট্রাম্প

আমেরিকা, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-29 11:25:45

আলোচনায় বসলেও ইরানের ওপর থাকা মার্কিন যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা প্রত্যাহার করা হবে না বলে জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। শনিবার (২৫ জানুয়ারি) স্থানীয় সময় রাতে নিজের ব্যক্তিগত টুইটার অ্যাকাউন্টে এক পোস্টে তিনি এ কথা জানান।

টুইট বার্তায় ট্রাম্প বলেন, ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে তারা আমাদের সঙ্গে আলোচনায় বসতে প্রস্তুত। কিন্তু এর আগে নিষেধাজ্ঞা প্রত্যাহার করতে হবে। @ওএএনএন আলোচনা করতে হবে না, ধন্যবাদ।

প্রথমে এই টুইট ইংরেজি ভাষায় দেওয়া হলেও পরে এটি ফার্সি ভাষায় দেওয়া হয়।

এদিকে ট্রাম্পের টুইটের জবাবে ইরানের পররাষ্ট্রমন্ত্রী জাভেদ জাফরি এক টুইটে বলেন, @রিয়েলডোনাল্ডট্রাম্প উচিত ফক্স নিউজের হেডলাইন বা তার ফার্সি অনুবাদের চেয়ে পররাষ্ট্রনীতির ভিত্তিতে নিজের সিদ্ধান্ত নেয়া ও মন্তব্য করা।

২০১৮ সালে পারমাণবিক চুক্তি থেকে বের হয়ে মার্কিন যুক্তরাষ্ট্র ইরানের তেল রফতানি হ্রাস এবং অর্থনীতিকে ক্ষতিগ্রস্ত করার জন্য নিষেধাজ্ঞা দিয়ে আসছে। যার ফলে দেশ দুটির মাঝে উত্তেজনা বৃদ্ধি পায়। আর গত বছরের তিন জানুয়ারি বাগদাদে মার্কিন ড্রোন হামলায় শীর্ষ ইরানি জেনারেল কাসিম সোলাইমানিকে হত্যা করার পর ইরান ও আমেরিকার মধ্যে উত্তেজনা দশকের সর্বোচ্চ স্তরে পৌঁছেছে। সোলাইমানি হত্যাকাণ্ডের পর থেকে ইরাকের মার্কিন ঘাঁটিগুলোতে ক্ষেপণাস্ত্র হামলা চালিয়ে আসছে ইরান।

এ সম্পর্কিত আরও খবর