আফগান বাহিনীর হামলায় ৫১ তালেবান নিহত

মধ্যপ্রাচ্য, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-04 13:08:57

গত ২৪ ঘণ্টায় আফগানিস্তানের সামরিক বাহিনীর হামলায় ৫১ জন তালেবান নিহত হয়েছেন। আফগানিস্তানের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের বরাতে এ খবর নিশ্চিত করেছে আন্তর্জাতিক সংবাদ সংস্থা রয়টার্স।

রোববার (২৬ জানুয়ারি) আফগানিস্তানের প্রতিরক্ষা মন্ত্রণালয় থেকে জানানো হয়, গত ২৪ ঘণ্টায় সামরিক বাহিনী নয়টি প্রদেশে তালেবান ওপর হামলা চালিয়েছে। এর মধ্যে ভূমি দিয়ে ১৩টি ও প্লেন দিয়ে ১২টি হামলা চালায়। এতে তালেবান বাহিনীর ৫১ জন সদস্য নিহত, ১৩ জন আহত ও ছয়জনকে গ্রেফতার করা হয়েছে।

আফগানিস্তানের উত্তরাঞ্চলীয় প্রদেশ বালখের স্থানীয় কর্মকর্তারা বলেছেন, বিমান হামলায় কমপক্ষে তিন জন মহিলা এবং চার শিশু মারা গেছে। যার ফলে প্রদেশটির গভর্নরের কার্যালয়ের সামনে বিক্ষোভ করেছে স্থানীয় জনগণ।

সামরিক বাহিনীর হামলায় বেসামরিক নাগরিক নিহত হওয়ার ঘটনায় একটি তদন্ত কমিটিও গঠন করেছে আফগান সরকার।

এদিকে তালেবান থেকে জানানো হয়, গত সপ্তাহে বিক্ষিপ্ত হামলার পরে নিরাপত্তা বাহিনীকে লক্ষ্য করে তারা দুটি হামলা চালিয়েছে।

তালেবানের মুখপাত্র জাবিউল্লাহ মুজাহিদ এক বিবৃতিতে জানান, শনিবার রাতে আফগানিস্তানের কুন্দুজ চেক পয়েন্টে নিরাপত্তা বাহিনীকে লক্ষ্য করে হামলা চালানো হয়েছে। এই হামলায় নিরাপত্তা বাহিনীর ১০ জন সদস্য নিহত ও তিনজন আহত হয়েছেন। এ সময় তালেবানরা বিশাল অস্ত্র জব্দ করেছে বলে বিবৃতিতে দাবি করা হয়।

অন্য আরেকটি বিবৃতিতে তালেবান থেকে জানানো হয়, বালখে আফগান বাহিনীর একটি টহলকে আক্রমণ করেছে তালেবানরা। আর এতে আটজন নিরাপত্তা কর্মী নিহত হয়েছে।

এদিকে নতুন এসব হামলা তালেবানদের সঙ্গে মার্কিন যুক্তরাষ্ট্র ও আফগানদের আলোচনায় ব্যাঘাত ঘটতে পারে বলে ধারণা করছেন বিশ্লেষকরা।

এ সম্পর্কিত আরও খবর