করোনাভাইরাস ঠেকাতে হংকং-চীন সীমান্ত বন্ধ ঘোষণা

এশিয়া, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-27 21:52:36

করোনাভাইরাস ঠেকাতে হংকংয়ের সঙ্গে চীনের সীমান্ত বন্ধ ঘোষণা করেছে হংকং সরকার। দুই দেশের মধ্যে সীমান্ত ও সকল ধরনের যোগাযোগ ব্যবস্থা বন্ধ ঘোষণা করা হয়েছে।

মঙ্গলবার (২৮ জানুয়ারি) আন্তর্জাতিক সংবাদমাধ্যম সিএনএন এ তথ্য জানায়।


হংকং কর্তৃপক্ষ এক বিবৃতিতে জানায়, ইতোমধ্যে চীন ও হংকংয়ের মধ্যে চলমান সকল ট্রেন ও প্লেনের শিডিউল বন্ধ ঘোষণা করা হয়েছে।  

এদিকে মাত্র একমাসে চীনে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১০৬ এ। এছাড়া প্রায় ১৩০০ জন নতুন করে এ ভাইরাসে আক্রান্ত হয়েছেন বলে নিশ্চিত করেছে চীনের স্বাস্থ্য কর্তৃপক্ষ।

চীনের ১৩টি শহরে ছড়িয়ে পড়েছে করোনাভাইরাস। পরিসংখ্যান বলছে কমপক্ষে ৩৭ মিলিয়ন মানুষ এই ভাইরাসে আক্রান্ত হওয়ায় সম্ভাবনা রয়েছে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) উদ্বেগ প্রকাশ করে এক বিবৃতিতে জানায়, উহান প্রদেশে ছড়িয়ে পড়া এই ভাইরাস সারা বিশ্বে ছড়িয়ে পড়ার সম্ভাবনা রয়েছে। আন্তর্জাতিক পরিস্থিতি বিবেচনায় জরুরি অবস্থা জারি করা প্রয়োজন। 

ভাইরাসটির প্রাদুর্ভাবের শুরুর দিকে চীনের স্বাস্থ্য কমিশনের উপমন্ত্রী লি বিন বলেছিলেন, তাদের কাছে এমন প্রমাণ রয়েছে যে এই রোগটি শ্বাসনালীর মাধ্যমে মূলত সংক্রামিত হয়েছিল। তবে চীন এখনও ভাইরাসটির সঠিক উত্স নিশ্চিত করতে পারেনি।

উল্লেখ্য, ২০০২ সালে চীনে এক মরণঘাতী ভাইরাসে আট হাজার মানুষ আক্রান্ত হয়ে ৭৭৪ জনের মৃত্যু হয়।

এ সম্পর্কিত আরও খবর