শিশুদের দিয়ে গোয়েন্দাবৃত্তি করাচ্ছে ব্রিটিশ পুলিশ

, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-22 20:10:54

ব্রিটিশ কর্তৃপক্ষ গোপন তথ্য সংগ্রহ করতে গোয়েন্দা কাজে শিশুদের ব্যবহার করছে বলে প্রকাশিত হয়েছে। নতুন একটি যুক্তরাজ্যের সংসদীয় প্রতিবেদনে এই তথ্য উন্মোচিত হয়েছে। শিশু ও মানবাধিকার সংস্থাগুলো এর সমালোচনা করলেও ব্রিটিশ গোয়েন্দা কর্তৃপক্ষ একে ‘তথ্য সংগ্রহের জন্য অদ্বিতীয় প্রবেশাধিকারের সুযোগ’ বলে বিবৃতি দিয়েছে।

ব্রিটিশ হাউজ অব লর্ডস এর সেকেন্ডারি লেজিস্লেশন স্ক্রুটিনি রিভিউ কমিটির ৩৫ তম প্রতিবেদনে বলা হয়, গোয়েন্দা কাজে ব্যবহৃত শিশুদের অনেকের বয়স ১৬ এর কম।

ব্রিটিশ সরকারী কর্মকর্তারা যখন আরো বেশি করে ১৮ বছরের কম বয়সী শিশুদের ১ থেকে ৪ মাস গোয়েন্দা কাজে ব্যবহারের জন্য নিয়ম করতে চেষ্টা করছেন তখন এই প্রতিবেদন প্রকাশিত হলো।

প্রতিবেদন থেকে জানা যায়, ব্রিটিশ গুপ্তচর বাহিনীর এই প্রকল্পের নাম কাভার্ট হিউম্যান ইন্টিলেজেন্স সোর্স (সিএইচআইএস)।

সেকেন্ডারি লেজিসলেশন স্ক্রুটিনি কমিটির চেয়ারম্যান লর্ড ট্রেফগার্নি বলেন, আমরা এ বিষয়ে চিন্তিত যে, আরে বেশি সময় ধরে গুপ্তচরবৃত্তিতে শিশুদের সংযুক্তি তাদের মানসিক ও শারিরীক কল্যাণের জন্য ঝুঁকিপূর্ণ।

অন্য দিকে ব্রিটিশ হোম অফিস জানিয়েছে, অপরাধী বিষয়ে সম্পূর্ণ আলাদা তথ্য এনে দিতে পারে শিশু গোয়েন্দারা।

‘যেহেতু অল্প বয়সীরা বেশি করে ভুক্তভোগী ও অপরাধী উভয় হিসেবেই এগিয়ে আছে তাই তাদের গোয়েন্দা কাজেও ব্যবহার করে সুফল পাওয়া যাবে’ বলেন ব্রিটিশ হোম অফিসের কর্মকর্তা বেন ওয়ালেস।

তবে রাইটস ওয়াচ ইউকে নামের একটি দাতব্য সংস্থা তাদের টুইট বার্তায় শিশুদের গোয়েন্দা কাজে ব্যবহারের ব্যাপারে গভীর উদ্বেগ প্রকাশ করেছে। টুইটে বলা হয়, জাতীয় ও আন্তর্জাতিক আইনে শিশুদের কি ভাল লাগে বা কিসে তারা আগ্রহী সে সিদ্ধান্ত শিশুরাই নেবে।

ব্রিটিশ প্রভাবশালী গণমাধ্যম টেলিগ্রাফ জানিয়েছে যুক্তরাজ্যে শিশুদের গোয়েন্দাবৃত্তিকে বৃহৎ পরিসরে নিতে গররাজি ব্রিটিশ নাগরিকদের বৃহৎ অংশ।

 

এ সম্পর্কিত আরও খবর