আনুষ্ঠানিকভাবে আদালতে নেতানিয়াহুর দুর্নীতি মামলা

মধ্যপ্রাচ্য, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2023-09-01 07:18:41

ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর দুর্নীতির অভিযোগ আনুষ্ঠানিকভাবে আদালতে উঠানো হয়েছে। মঙ্গলবার (২৮ জানুয়ারি) ইসরায়েলের অ্যাটর্নি জেনারেল জেরুজালেমের একটি আদালতে এই অভিযোগ দায়ের করেন।

মামলা আদালতে উঠানোর সময় নেতানিয়াহু ওয়াশিংটনে ট্রাম্পের সঙ্গে ছিলেন। ওই সময় ট্রাম্প মধ্য প্রাচ্যের শান্তি প্রস্তাবনা তুলে ধরেন।

মামলা থেকে দায়মুক্তির জন্য পার্লামেন্টে আবেদন করেছিল নেতানিয়াহু। কিন্তু সংসদ সদস্যরা তাকে দায়মুক্তি দেননি।

ইসরায়েলের সবচেয়ে বেশি ক্ষমতায় থাকা নেতানিয়াহু আদালতে অভিযোগ গঠনের কিছুক্ষণ পরেই সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে তিনি জানান, পার্লামেন্টের ওই বিতর্ক হবে সার্কাস। আমি এই নোংরা খেলায় অংশ নিতে চায় না।

নেতানিয়াহু আরও বলেন, আমি নেসেটের (পার্লামেন্ট) স্পিকারকে আমার আবেদনটি প্রত্যাহার করতে অনুরোধ করেছি।

মঙ্গলবার ইসরায়েলের পার্লামেন্ট নেসেট রাষ্ট্রপক্ষের মামলা থেকে প্রধানমন্ত্রীকে দায়মুক্তি রক্ষার আবেদনটি নিয়ে বিতর্ক করার জন্য একটি কমিটি গঠনের বিষয়ে আলোচনা করার আহ্বান জানানো হয়েছিল।

এদিকে পার্লামেন্টে নেতানিয়াহুর প্রস্তাবটি প্রত্যাখ্যান হওয়ায় তার বিরুদ্ধে বিচার এগিয়ে নেওয়ার পথ সুগম হয়েছে। এই বিচারকার্য চলার জন্য কয়েক মাস থেকে কয়েক বছর সময় লেগে যেতে পারে। তবে ৭০ বছর বয়সী নেতানিয়াহুর প্রধানমন্ত্রী পদ থেকে পদত্যাগে কোনো বাধ্যবাধকতা নেই।

গত বছরের নভেম্বরে নেতানিয়াহুকে দুর্নীতি, প্রতারণা ও ঘুষের অভিযোগে অভিযুক্ত করা হয়। তবে অভিযোগগুলোকে অস্বীকার করে আসছেন তিনি।

পার্লামেন্টে দায়মুক্তির আবেদন খারিজ হওয়ার পর নেতানিয়াহুর রাজনৈতিক বিরোধী দল ব্লু অ্যান্ড ওয়াটের প্রধান বেনি গেন্টজ এক বিবৃতিতে জানান, নেতানিয়াহু বিচার হতে চলছে-আমাদের অবশ্যই এগিয়ে যেতে হবে। ঘুষ, জালিয়াতি এবং বিশ্বাস লঙ্ঘনের মত অপরাধ করে কেউ দেশ চালাতে পারেন না।

এ সম্পর্কিত আরও খবর