চীনে করোনা ভাইরাস, যুক্তরাষ্ট্রের শ্রম বাজারের জন্য ইতিবাচক

আমেরিকা, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-26 03:19:58

চীনের নতুন করোনা ভাইরাসের প্রভাব যুক্তরাষ্ট্রের শ্রম বাজারের জন্য ইতিবাচক বলে আশা প্রকাশ করেছেন দেশটির বাণিজ্যসচিব উইলবার রস। যুক্তরাষ্ট্রের ফক্স নিউজকে দেওয়া এক সাক্ষাৎকারে তিনি এ কথা বলেন।

উইলবার রস বলেন, আমি চিন্তা করছি এর (করোনা ভাইরাস) প্রভাবে উত্তর আমেরিকায় চাকরি বাজারকে ত্বরান্বিত করতে সহায়তা করবে।

ভাইরাসের ফলে মার্কিন অর্থনীতি ঝুঁকিতে রয়েছে কিনা সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে উইলবার বলেন, দুর্ভাগ্যক্রমে আমি এ সম্পর্কে কথা বলতে চায় না। এখানে মূল বিষয় হল, যদি ব্যবসায়ীরা ঠিকমত পণ্য না পায় তাহলে তো তারা অন্য ব্যবসায়ীর কাছে যাবে। আমার ধারণা এর ফলে উত্তর আমেরিকায় চাকরির বাজার আবার ফিরে আসবে।

উইলবার'র এ কথার প্রতিক্রিয়ায় মার্কিন বাণিজ্য বিভাগ থেকে জানানো হয়, যেহেতু সচিব উইলবার ভাইরাসটি নিয়ন্ত্রণে আনা এবং আক্রান্তদের সহায়তা করা প্রথম পদক্ষেপটি পরিষ্কার করেছেন।

মার্কিন বাণিজ্য বিভাগের মুখপাত্র আরও জানান, যাদের ইতিহাসে নিজেদের এবং বিশ্বের অন্যান্য অঞ্চলের লোকদের প্রকৃত ঝুঁকির মধ্যে ফেলে তাদের সঙ্গে ব্যবসা করার প্রবণতা বিবেচনা করাও গুরুত্বপূর্ণ।

ট্রাম্প প্রশাসনের অধীনে কর্মরতদের এমন মন্তব্যে নতুন করে সমালোচনার জন্ম দিয়েছে। ট্রাম্পের রাজনৈতিক প্রতিপক্ষ ডেমোক্র্যাট দলের সদস্য ডন বায়ার সামাজিক যোগাযোগ মাধ্যম টুইটারে এর সমালোচনা করেন।

টুইট বার্তায় ডন বায়ার বলেন, শত শত মানুষ মারা যাচ্ছে, আর উইলবার রস এর প্রতিক্রিয়ায় অর্থ উপার্জনের উপায় সম্পর্কে কথা বলছে। তারা পরিস্থিতি সর্বদা আরও খারাপ হওয়ার উপায় খুঁজে পায়।

এদিকে ভাইরাসের দ্রুত বিস্তারের ফলে চীন ও বিশ্ব অর্থনীতি মন্দার মুখে পড়বে বলে ধারণা করেছেন বিশ্লেষকরা। ভাইরাসের প্রভাবে তেলের দাম কমেছে ব্যারেল প্রতি ২ শতাংশ। এছাড়া বিশ্বের ৪৯টি দেশের শেয়ার বাজার নিম্নমুখী অবস্থানে রয়েছে বলে জানিয়েছে এমএসসিআই ওয়ার্ল্ড ইনডেক্স।

প্রসঙ্গত, চীনের উহান শহর থেকে উৎপত্তি হওয়া নতুন করোনা ভাইরাসে চীনে এখন পর্যন্ত মারা ২১৩ জন। এছাড়া আক্রান্তের সংখ্যা দশ হাজার ছাড়িয়েছে। এছাড়া বিশ্বের প্রায় বিশটির অধিক দেশে ভাইরাসে আক্রান্ত রোগীকে চিহ্নিত করা হয়েছে।

এদিকে নতুন করোনা ভাইরাসের প্রাদুর্ভাবে বৈশ্বিক স্বাস্থ্য জরুরি অবস্থা ঘোষণা করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।

এ সম্পর্কিত আরও খবর