অবশেষে ইইউ ছাড়ল যুক্তরাজ্য

ইউরোপ, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-28 21:50:49

অবশেষে দীর্ঘ ৪৭ বছর পর ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) ও যুক্তরাজ্যের সম্পর্কের অবসান ঘটল। পক্ষে থাকাদের উদযাপন এবং ব্রেক্সিট বিরোধীদের বিক্ষোভ দ্বারা ইতিহাসে চিহ্নিত হয়ে রইল এই দিনটি।

শুক্রবার স্থানীয় সময় রাত ১১টা ৪০ মিনিটে আনুষ্ঠানিকভাবে কার্যকর হয় ব্রেক্সিট। এর আগে বুধবার স্থানীয় সময় বিকেলে ইউরোপীয় পার্লামেন্টে ঐতিহাসিক ভোটে অনুমোদন পায় ব্রেক্সিট চুক্তি।

ব্রেক্সিট উদযাপন করতে কয়েকশো মানুষ পার্লামেন্ট স্কোয়ারে জড়ো হয়। এসময় তারা দেশাত্মবোধক গান গেয়ে ও বিভিন্ন বক্তব্য দিয়ে দিনটি স্মরণীয় করে রাখে।

ব্রেক্সিট পার্টির এক নেতা বলেন, "আসুন আমরা আজ রাতে এমনভাবে উদযাপন করি যা আমরা আগে কখনও করিনি। এটি আমাদের মহান জাতির আধুনিক ইতিহাসের সবচেয়ে বড় মুহূর্ত।

ছবি: বিবিসি

এর আগে ব্রাসেলসে ইউরোপীয় ইউনিয়ন কাউন্সিল থেকে ব্রিটিশ পতাকা সরিয়ে ফেলা হয়।

এই ঘটনার আগে এক বিবৃতিতে বরিস জনসন বাকি ২৭টি ইইউ দেশের সঙ্গে যুক্তরাজ্যের সম্পর্ক ছিন্ন করার বিষয়টিকে 'সত্যিকারের জাতীয় পুনর্নবীকরণ ও পরিবর্তনের একটি মুহূর্ত' বলে উল্লেখ করেন।

যুক্তরাজ্যে একটি রূপান্তর আসছে উল্লেখ করে বরিস জনসন বলেন, ব্রেক্সিট কার্যকরের মধ্যে দিয়ে খুব দ্রুতই কিছু পরিবর্তন আসবে।

এদিকে ব্রেক্সিট চুক্তি কার্যকর হলে ছোট থেকে বড় ধরনের বিভিন্ন পরিবর্তন আসবে যুক্তরাজ্যে। যেমন- ইউরোপীয় পার্লামেন্ট, পাসপোর্ট, অর্থ, বাণিজ্য ইত্যাদি ক্ষেত্রে লক্ষনীয় পরিবর্তন আসবে।

ব্রেক্সিট কার্যকর যেসব পরিবর্তন আসবে-

- ইউরোপীয় পার্লামেন্টে যুক্তরাজ্যের ৭৩ জন সদস্য আছেন যারা ব্রেক্সিট কার্যকর হওয়ার পর তাদের সদস্যপদ হারাবেন।

- ইউরোপীয় ইউনিয়ন কাউন্সিল সামিটে যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী বরিস জনসন ও যুক্তরাজ্যের মন্ত্রীরা আর অংশ নিতে পারবেন না। তবে বিশেষ আমন্ত্রণ বলে প্রধানমন্ত্রী অংশ নিতে পারবেন।

- দীর্ঘ ৩০ বছর পর আবার যুক্তরাজ্যের পাসপোর্টের রং পরিবর্তন হবে। ফিরে আসবে আবারও নীল রঙয়ের পাসপোর্ট।

- প্রায় ৩০ লাখ নতুন কয়েন আসবে যুক্তরাজ্যের বাজারে। যেখানে লেখা থাকবে পিস, প্রসপারিটি অ্যান্ড ফ্রেন্ডশিপ ইউথ অল নেশনস'। অথবা ব্রেক্সিট কার্যকর হওয়ার পূর্বের দিনটি অর্থাৎ ৩১ অক্টোবর লেখা থাকতে পারে।

- ২০১৬ সালে শুরু হওয়া ব্রেক্সিট ডিপার্টমেন্ট বন্ধ হয়ে যেতে পারে। যেটি সাবেক প্রধানমন্ত্রী থেরেসা মে'র সময়কালীন চালু করা হয়েছিল।

- জার্মানি সন্দেহভাজন কাউকে যুক্তরাজ্যে প্রত্যপর্ণ করবে না। অর্থ্যাৎ সন্দেহভাজন অপরাধী যদি কেউ যুক্তরাজ্য থেকে পালিয়ে গিয়ে জার্মানিতে আশ্রয় নেয় তাহলে তাকে ফেরত পাবে না যুক্তরাজ্য।

ব্রেক্সিট কার্যকরে পরিবর্তন হবে না যা কিছু-

- যুক্তরাজ্যের নাগরিকরা ইইউভুক্ত দেশে বসবাস ও কাজ চালিয়ে যেতে পারবেন। ইইউভুক্ত অন্য দেশের নাগরিকরাও যুক্তরাজ্যে একই সুবিধা পাবেন।

- ইউরোপীয় ইউনিয়নভুক্ত অন্য দেশেগুলোতে বসবাসরত যুক্তরাজ্যের নাগরিকরা রাষ্ট্রের পেনশন সুবিধা পাবেন।

- অন্যান্য সময়ের মতো যুক্তরাজ্যের বাজেটে অবদান রাখবে ইউরোপীয় ইউনিয়ন।

- যুক্তরাজ্যের সঙ্গে ইইউ'র বাণিজ্য অব্যাহত থাকবে। একইসঙ্গে নতুন কোন ভ্যাট আরোপ হবে না।

- ইউরোপীয় ইউনিয়নভুক্ত দেশগুলোর সঙ্গে যুক্তরাজ্যে ড্রাইভিং লাইসেন্সেরের বৈধতা থাকবে।

এদিকে বিশ্লেষকরা বলছেন, ব্রেক্সিট পরবর্তী সংকট কাটাতে প্রধানমন্ত্রী বরিস জনসনকে হিমশিম খেতে হবে। এমনকি এই বিচ্ছেদ যুক্তরাজ্যের অবাধ বাণিজ্যে ব্যাপক প্রভাব ফেলবে, এতে সাময়িক সময়ের জন্য হলেও মুখ থুবড়ে পড়তে পারে যুক্তরাজ্যের অর্থনীতি। তবে এসব মন্তব্য পাত্তা দিচ্ছেন না কট্টরপন্থি বরিস জনসন। এমনকি এর প্রভাব যুক্তরাজ্যের অর্থনীতিতে পড়তে দেবেন না বলেই প্রতিশ্রুতি দিয়েছেন তিনি।

১৯৭৩ সালে যুক্তরাজ্য ইইউতে যোগ দেয়। তখন এটির নাম ছিল- ইইসি (ইউরোপিয়ান ইকনোমিক কম্যুনিটি)। এর লক্ষ্য ছিল সুলভ মূল্যে ইউরোপীয় দেশগুলোর সঙ্গে মুক্তবাণিজ্য ও অভিন্ন বাজারসুবিধা। ১৯৯৩ সালে ইইউ নিজস্ব মুদ্রা, নীতিমালা, নাগরিকদের জন্য সীমানামুক্ত বিচরণ যুক্ত করাসহ অনেকগুলো পরিবর্তন আনে। ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) হচ্ছে ২৮টি দেশের রাজনৈতিক এবং অর্থনৈতিক জোট। এ জোটের সদস্য দেশগুলো নিজেদের মধ্যে ব্যবসা-বাণিজ্য করে থাকে। এসব দেশের নাগরিকরা জোটভুক্ত যেকোনো দেশে গিয়ে থাকতে ও কাজ করতে পারেন।

এ সম্পর্কিত আরও খবর