ফের অশান্ত ইরাক!

, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-27 10:20:58

মধ্যপ্রাচ্যের অন্যতম জ্বলন্ত উনুন ইরাক ফের অশান্ত হয়ে উঠেছে। সপ্তাহ জুড়ে ইরাকব্যাপী চলা আন্দোলন, বিক্ষোভ ,মিছিল ও সমাবেশ সহিংস রূপও ধারণ করেছে। শুক্রবার নিহত হয়েছে একজন বিক্ষোভকারী।

১২ মে নির্বাচনের পর থেকে দজলা-ফোরাত তীরবর্তী বিভিন্ন শহরে উত্তেজনা বিরাজ করছিল। গত সপ্তাহ থেকে অর্থনৈতিক বিপর্যয় ও সরকারের অব্যবস্থাপনার প্রতিবাদে ইরাকের দক্ষিণের শহরগুলোয় আন্দোলন দানা বাঁধতে থাকে।

শনিবার (২১ জুলাই) এই বিক্ষোভ চলমান রয়েছে।

একই সময়ে প্রেসিডেন্ট ফুয়াদ মাসুম ও প্রধানমন্ত্রী হায়দার আল-আবাদীর মধ্যে দূরত্ব তৈরি হয়েছে বলে তুরস্কের আনাদোলু এজেন্সি জানিয়েছে।

এর মধ্যে ইরান সরকার ইরাকের বসরাসহ অনেক শহরের বিদ্যুৎ সরবরাহ বন্ধ করে দিয়েছে।

নির্বাচনে ইরানপন্থীদের নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা আসেনি বলে এমন হতে পারে বলে বিশ্লেষকদের ধারণা।

ইরাকি জাতীয়তাবাদী শিয়া ধর্মীয় নেতা মুক্তাদা আল সদর যিনি ইরাকের অভ্যন্তরীণ বিষয়ে ইরানের নাক গলানোর তীব্র বিরোধীতা করেন তিনিও আন্দোলনের সমর্থন করেছেন।

সরকারের নীতির বিরুদ্ধে আইএস-উত্তর ইরাকে এটিই সবচেয়ে বড় সঙ্গবদ্ধ আন্দোলন। সরকারী বাহিনী এই আন্দোলন দমাতে সহিংসপন্থা অবলম্বন করছে বলে অভিযোগ উঠেছে।

ইরাকের বিভিন্ন প্রদেশের বিদ্যুৎ ও ইন্টারনেট বিচ্ছিন্ন থাকায় আন্দোলনকারীদের ব্যাপারে প্রকৃত তথ্য পাওয়া সংবাদকর্মীদের জন্য কঠিন হয়ে দাঁড়িয়েছে।

বিক্ষোভ ইতোমধ্যে বসরা থেকে বাগদাদ, তিকরিত-নাজাফ থেকে কারকুকে ছড়িয়ে পড়েছে।

২০১৪ সালের জুলাইয়ে ইরাকে আইএস নামে সন্ত্রাসবাদী সংগঠনের উদ্ভব ঘটে। ২০০৩ সালের ২০ মার্চ ইরাকে আগ্রাসনের মাধ্যমে সাজানো ইরাককে অশান্ত করে মার্কিন যুক্তরাষ্ট্র নেতৃত্বাধীন কোয়ালিশন বাহিনী।

প্রেসিডেন্ট ট্রাম্প তার নির্বাচনী প্রচারণায় বলেছিলেন, ইরাকে আগ্রাসন চালিয়ে বুশ প্রশাসন আইএস জন্ম দিয়েছে।

এ সম্পর্কিত আরও খবর