ট্রাম্পের মধ্যপ্রাচ্য শান্তি পরিকল্পনা প্রত্যাখ্যান আরব লীগের

মধ্যপ্রাচ্য, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-25 04:02:47

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের মধ্যপ্রাচ্যের শান্তি পরিকল্পনা প্রস্তাবকে প্রত্যাখ্যান করেছে আরব লীগ। শনিবার (১ ফেব্রুয়ারি) মিশরের রাজধানী কায়রোতে জরুরি বৈঠকের পর আরব লীগ থেকে এ তথ্য জানানো হয়।

এর আগে ফিলিস্তিনি প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস আরব লীগের এক জরুরি বৈঠকের জন্য অনুরোধ জানান। তিনি ট্রাম্পের প্রস্তাবিত পরিকল্পনার বিরুদ্ধে আরব দেশগুলোকে তাদের সুস্পষ্ট অবস্থান গ্রহণের জন্য আহ্বান জানান।

শনিবার এক বিবৃতিতে আরব লীগ জানায়, এই প্রস্তাব ফিলিস্তিনি জনগণের নূন্যতম অধিকার এবং আকাঙ্ক্ষাকে পূরণ করে না। সেই বিবেচনায় আমরা যুক্তরাষ্ট্র ও ইসরায়েলের প্রস্তাবনাকে প্রত্যাখ্যান করছি।

আরব লীগের অন্তর্ভুক্ত দেশসমূহ এই পরিকল্পনা বাস্তবায়নে মার্কিন প্রশাসনকে সহযোগিতা না করার জন্যও সম্মত হয়েছেন। এসময় তারা ১৯৬৭ সালের যুদ্ধের পূর্বে সীমান্তের ভিত্তিতে ফিলিস্তিনি রাষ্ট্র অন্তর্ভুক্ত করার জন্য দ্বি-রাষ্ট্রীয় সমাধানের প্রতি জোর দেন। এছাড়া পূর্ব জেরুজালামকে ফিলিস্তিনের রাজধানী করার জন্য আহ্বান জানান তারা।

বৈঠকে মাহমুদ আব্বাস জানান, তারা (যুক্তরাষ্ট্র) আমাকে বলেছিলেন যে ট্রাম্প আমাকে পড়ার জন্য শতাব্দীর সেরা চুক্তিটি প্রেরণ করতে চান। কিন্তু আমি তাদের না করে দিয়েছি। ট্রাম্প আমাকে ফোনে কথা বলার জন্য জিজ্ঞাসা করেছিল। কিন্তু আমি তাকে না করে দেয়।

আরও পড়ুন: ‘মধ্যপ্রাচ্য শান্তি’ পরিকল্পনা প্রকাশ ট্রাম্পের

১৯৪৮ সালের পর থেকে চার ধাপের মধ্য দিয়ে ফিলিস্তিনের ভৌগলিক হ্রাসের মানচিত্র প্রদর্শন করে আব্বাস বলেন, আমি আপনাদের যে কাউকে চ্যালেঞ্জ জানায় যদি আপনারা আমাদের মানচিত্রে খুঁজে পান তাহলে দেখান। আপনি যদি প্রথম শ্রেণীর একটি শিশুকেও ট্রাম্পের প্রস্তাবিত মানচিত্র আঁকতে বলেন সে জানবে না কীভাবে তা করতে হবে।

তিনি আরও জানান, আমরা যুক্তরাষ্ট্র ও ইসরায়েলের সঙ্গে সমস্ত সুরক্ষা সম্পর্ক ছিন্ন করবো এবং আমরা তাদের জানিয়ে দিয়েছি তাদের সঙ্গে আর কোনো সম্পর্ক থাকছে না।

এদিকে নিজেদের অবস্থান ব্যাখ্যা করার জন্য জাতিসংঘের নিরাপত্তা পরিষদ ও অন্যান্য বৈশ্বিক এবং আঞ্চলিক সংস্থার কাছে ফিলিস্তিন যাবে বলে জানান আব্বাস।

বৈঠকের আগে বুধবার আরব লীগের প্রধান আহমেদ আবুল-গেইত বলেন, ইসরায়েল-ফিলিস্তিন সংঘাতে এই প্রস্তাব যুক্তরাষ্ট্রের দীর্ঘদিনের বৈদেশিক নীতির তীব্র পরিবর্তন প্রকাশ করেছে। এর মাধ্যমে কোনও শান্তি কিংবা সমাধান আসতে পারে না। ফিলিস্তিনিরা মার্কিন প্রস্তাবকে প্রত্যাখ্যান করেছেন। শান্তিপূর্ণ সমাধানে পৌঁছানোর জন্য তিনি ফিলিস্তিন এবং ইসরায়েল উভয়পক্ষকে আলোচনায় বসার প্রস্তাব দেন।

গত সপ্তাহে হোয়াইট হাউসে ১৮১ পৃষ্ঠার এই প্রস্তাবনাটি প্রকাশ করেন ডোনাল্ড ট্রাম্প। এ সময় তার সঙ্গে উপস্থিত ছিলেন ইসরায়েলের প্রেসিডেন্ট বেনিয়ামিন নেতানিয়াহু। এছাড়া সেখানে আরব আমিরাত, বাহরাইন এবং ওমানের রাষ্ট্রদূতরা উপস্থিত ছিলেন।

এদিকে মধ্য প্রাচ্যের দেশ সৌদি আরব ও মিশর মার্কিন যুক্তরাষ্ট্রের নিকটতম মিত্র হিসেবে পরিচিত। তারা ট্রাম্পের এই প্রচেষ্টার প্রশংসা করেছেন। তারা প্রস্তাবনাটির বিষয়বস্তু সম্পর্কে মন্তব্য না করেই নতুন করে আলোচনার আহ্বান জানিয়েছে।

আরও পড়ুন: ট্রাম্পের শান্তি প্রস্তাব ষড়যন্ত্র: আব্বাস

এ সম্পর্কিত আরও খবর