ওআইসি’র বৈঠকে ইরানিদের ভিসা দেয়নি সৌদি

মধ্যপ্রাচ্য, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-28 20:17:43

ইসলামিক সহযোগিতা সংস্থার (ওআইসি) বৈঠকে ইরানি প্রতিনিধিদের ওপর নিষেধাজ্ঞা জারি করে তাদেরকে ভিসা দেয়নি সৌদি আরব। ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্রের বরাতে এ তথ্য নিশ্চিত করেছে আন্তর্জাতিক সংবাদ মাধ্যম রয়টার্স।

সোমবার (৩ ফেব্রুয়ারি) জেদ্দায় বৈঠকটি অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে।

এই বৈঠকে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের মধ্য প্রাচ্যের শান্তি পরিকল্পনা নিয়ে আলোচনা হওয়ার কথা রয়েছে।

ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মুসাভি ইরানের ফার্স নিউজ এজেন্সিকে জানান, ওআইসির সদর দফতরে ট্রাম্পের 'ডিল অব দ্যা সেঞ্চুরি' প্রস্তাব নিয়ে বৈঠকে কথা হবে। তবে ওই বৈঠকে যাওয়ার জন্য সৌদি আমাদের কর্মকর্তাদের ভিসা ইস্যু করেনি।

মুসাভি আরও জানান, তারা এ বিষয়ে ওআইসির কাছে অভিযোগ দায়ের করেছে। এছাড়া সদর দফতরের হোস্ট হিসাবে তারা তাদের অবস্থানের অপব্যবহারের অভিযোগ করেছে।

এ বিষয়ে সৌদির কোনো মন্তব্য এখন পর্যন্ত পাওয়া যায়নি।

গত সপ্তাহে হোয়াইট হাউসে ট্রাম্প ১৮১ পৃষ্ঠার মধ্যপ্রাচ্য শান্তি পরিকল্পনা আনুষ্ঠানিকভাবে উপস্থাপন করেন। এ সময় তার সঙ্গে উপস্থিত ছিলেন ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু। ট্রাম্পের প্রস্তাবের পর এর নিন্দা জানায় ইরান।
এছাড়া ফিলিস্তিনিরা ট্রাম্পের এই প্রস্তাবকে প্রত্যাখ্যান করেছে।

এদিকে মধ্য প্রাচ্যের দেশ সৌদি আরব ও মিশর মার্কিন যুক্তরাষ্ট্রের নিকটতম মিত্র হিসেবে পরিচিত। তারা ট্রাম্পের এই প্রচেষ্টার প্রশংসা করেছেন। তারা প্রস্তাবনাটির বিষয়বস্তু সম্পর্কে মন্তব্য না করেই নতুন করে আলোচনার আহ্বান জানিয়েছে।

এ সম্পর্কিত আরও খবর