সিরিয়ায় গোলাবর্ষণে তুর্কি বাহিনীর চার সদস্য নিহত

মধ্যপ্রাচ্য, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-07 23:55:24

সিরিয়ায় সরকারি বাহিনীর গোলাবর্ষণে তুর্কি বাহিনীর চার সদস্য নিহত হয়েছেন। এ ঘটনায় আহত হয়েছে আরও নয়জন। সোমবার (৩ ফেব্রুয়ারি) সিরিয়ার উত্তর-পশ্চিম এর শহর ইদলিবে এ ঘটনা ঘটে।

তুরস্কের পররাষ্ট্র মন্ত্রণালয়ের বরাতে এ খবর নিশ্চিত করেছে কাতার ভিত্তিক সংবাদ মাধ্যম আল জাজিরা।

তুরস্কের পররাষ্ট্র মন্ত্রণালয় জানায়, তুর্কি বাহিনীর অবস্থান সম্পর্কে আগে অবহিত হওয়া সত্ত্বেও সিরিয়ান বাহিনী এই গোলাবর্ষণ চালায়। এতে চারজন নিহত ও নয়জন আহত হয়। আহত একজনের অবস্থা আশঙ্কাজনক।

এদিকে হামলার প্রতিশোধ নিতে তুর্কি বাহিনী যুদ্ধবিধ্বস্ত সিরিয়ায় বিদ্রোহী-নিয়ন্ত্রিত ইদলিবে হামলা চালিয়েছে।

রোববার অঞ্চলটিতে অধিক সংখ্যক তুর্কি বাহিনীর সেনা মোতায়েন করার পরই এই হামলা চালানো হল।

আল জাজিরার ইস্তানম্বুল প্রতিনিধি সিনেম কোসেওগ্লু জানান, তুরস্ক সিরিয়ার সরকিব এলাকায় একটি সামরিক চৌকি ও পর্যবেক্ষণ পোস্ট স্থাপনের জন্য এসব সেনাবাহিনীর সদস্যকে নতুন করে পাঠিয়েছিল।

২০১৮ সালে এই অঞ্চলে ডি-এস্কেলেশন জোনের জন্য রাশিয়া, ইরানের সঙ্গে একটি চুক্তি করে তুরস্ক। ওই চুক্তির সঙ্গে সামঞ্জস্যতা রেখে তারা ইদলিবের চারপাশে সামরিক চৌকি স্থাপন করেছে।

ইদলিব প্রদেশে প্রায় ত্রিশ লাখ লোক বসবাস করে। এদের মধ্যে বেশিরভাগই সিরিয়ার অন্যান্য অঞ্চল থেকে সহিংসতার জেরে বাস্তুচ্যুত হয়ে এখানে এসেছে।

জাতিসংঘের তথ্য মতে, গত বছরের ১ ডিসেম্বর থেকে প্রায় তিন লাখ ৯০ হাজার মানুষ উত্তর-পশ্চিম সিরিয়া থেকে পালিয়েছে। যার মধ্যে মহিলা এবং শিশু পরিমাণ বেশি।

এ সম্পর্কিত আরও খবর