চার কর্ম দিবসে সপ্তাহ!

, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক,বার্তা২৪.কম | 2023-08-28 22:36:04

 

ঢাকাসহ বিশ্বের অনেক দেশেই যেখানে একদিনের সাপ্তাহিক ছুটি সেখানে নিউজিল্যান্ডের পার্পেচুয়াল গার্ডিয়ান কর্মীদের সপ্তাহে তিনদিন ছুটি দিচ্ছে। আর এর ফলে অভাবনীয় সাফল্য পেয়েছে কোম্পানিটি।

নিউইয়র্ক টাইমসের এক প্রতিবেদনে জানা যায়, মার্চ মাস থেকে পার্পেচুয়াল গার্ডিয়ান ‘চার কর্ম দিবসে এক সপ্তাহ’ পরীক্ষামূলক ভাবে ব্যবহার শুরু করে। মার্চ-এপ্রিল দুইমাসে এ পদ্ধতিটি চালু থাকে। এসময় তারা দিনে আগের মত ৮ ঘণ্টা কাজ করলেও তাদের সপ্তাহে পাঁচ কর্ম দিবসের বেতন দেওয়া হয়।

দুই মাস পর দেখা যায়, কোম্পানির উৎপাদন আগের চেয়ে বৃদ্ধি পেয়েছে। দারুণ সাফল্য পেয়ে কোম্পানিটি এখন সেটি স্থায়ীভাবেই ব্যবহারের সিদ্ধান্ত নিয়েছে।

সপ্তাহে চার কর্ম দিবস প্রকল্প চালু করার আগে ও পরের গুণগত ও পরিমাণগত তথ্য উপাত্ত বিশ্লেষণ করে গবেষকরা দেখতে পায়, পার্পেচুয়াল কোম্পানিটিতে ২৪০ জন কর্মচারী কাজ করেন। চার কর্ম দিবসে সপ্তাহ শেষ প্রকল্পটি চালু হওয়ার পর অধিকাংশ কর্মীরাই আগের থেকে নিজেদের সুখী মনে করছে। তারা ব্যক্তিগত ও কর্মজীবনের মধ্যে দারুণভাবে ভারসাম্যও রাখতে পারছে।

কাজ ও জীবনের ভারসাম্য ঠিক রাখাটা খুব গুরুত্বপূর্ণ। আগে যেখানে পার্পেচুয়াল কোম্পানির ৫৪ শতাংশ কর্মী কাজ ও ব্যক্তিগত জীবনের মধ্যে ভারসাম্য রাখতে পারত সেটি দুইমাসেই গিয়ে ৭৮ শতাংশে দাঁড়ায়। কর্মীদের অবসাদগ্রস্থতার মাত্রা ৭ শতাংশ হ্রাস পায়। গুণগত কাজের মাত্রা ৫ শতাংশ বৃদ্ধি পায়।

অকল্যান্ড বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের মানব সম্পদ ব্যবস্থাপনা বিভাগের অধ্যাপক জ্যারড হার বলেন, কাজ ও জীবন নিয়ে তৃপ্তি থাকলে যেকোনো ব্যক্তি বাসায় ও অফিসে সমান মনোযোগ দিয়ে কাজ করতে পারেন। তাই যেকোনো ব্যক্তির জন্য পর্যাপ্ত ছুটি খুব প্রয়োজনীয়। কেননা মানুষ খুব সীমিত সমেয়ের জন্যই যেকোনো বিষয়ে মনোযোগী থাকতে পারেন।

কর্মীদের অপেক্ষাকৃত ভালো কর্ম পরিবেশ দেওয়া, কর্মজীবন ও ব্যক্তিজীবনের মধ্যে সামঞ্জস্য ঠিক রাখা, অফিস সময়ে মনোযোগী হয়ে কাজে নিবেদিত থাকার উদ্দেশ্য নিয়ে পার্পেচুয়াল গার্ডিয়ানের প্রতিষ্ঠাতা অ্যান্ড্রু বার্নেস চার কর্ম দিবসে সপ্তাহটির ধারনাটি নিয়ে আসেন। তার কোম্পানির সাফল্য দেখে অন্যান্য কর্পোরেট প্রতিষ্ঠানগুলোই এখন সপ্তাহে কর্মীদের তিনদিনের ছুটি দেওয়া শুরু করেছে।

এরআগে সুইডেনের একপ্রতিষ্ঠান কর্মীদের দৈনিন কাজের সময় ৮ ঘন্টা থেকে কমিয়ে ৬ দিন করেছিল। তাদের সপ্তাহে ৫ দিন কাজ করতে হত। এরপর দেখা যায় সেখানকার কর্মীরাও পূর্বের তুলনায় আরো বেশি উৎপাদনশীল ছিল।

এ সম্পর্কিত আরও খবর