সমালোচকদের কণ্ঠরোধে সৌদির হাতিয়ার টেরোরিজম ট্রাইব্যুনাল!

মধ্যপ্রাচ্য, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-25 03:37:25

মতবিরোধী, সমালোচনাকারী ও অধিকার কর্মীদের নিশ্চুপ করাতে রাজনৈতিক হাতিয়ার হিসেবে টেরোরিজম ট্রাইব্যুনাল ব্যবহার করছে মধ্যপ্রাচ্যের দেশ সৌদি আরব। সাম্প্রতিক সময়ে বিভিন্ন সংস্কার চালু হওয়া সত্ত্বেও এই কাজ করছে সৌদি সরকার।

বৃহস্পতিবার (৬ ফেব্রুয়ারি) মানবাধিকার সংস্থা অ্যামনেস্টি ইন্টারন্যাশনালের এক প্রতিবেদনে এ তথ্য প্রকাশ পায়।

প্রতিবেদনে অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল জানায়, ২০০৮ সালে সন্ত্রাস-সম্পর্কিত অপরাধের জন্য প্রতিষ্ঠিত বিশেষায়িত আদালতকে (এসসিসি) প্রতিষ্ঠিত করে সৌদি সরকার। আর এই আদালতকে মতবিরোধী ও সমালোচনাকারীদের দমন-যন্ত্রের সরঞ্জাম হিসেবে ব্যবহার করা হচ্ছে। এই আদালতে সাংবাদিক, অ্যাক্টিভিস্ট, লেখক ও ধর্মীয় নেতাদের সন্ত্রাস ও সাইবার অপরাধের আইনে বিচারের মুখোমুখি হতে হচ্ছে।

লন্ডন ভিত্তিক অ্যামনেস্টির তথ্য মতে, ২০১১ সাল থেকে ২০১৯ সাল পর্যন্ত এসসিসির আদালতে বিচারের সম্মুখীন হয়েছে ৯৫ জন। এর মধ্যে বেশিরভাগই পুরুষ। বর্তমানে এসসিসির আদালতে এগারো জনের বিচারকার্য প্রক্রিয়াধীন।

এ পর্যন্ত এসিসির আদালতে ৫২ জনকে দণ্ডিত করা হয়েছে। যার মধ্যে ৫ থেকে ৩০ বছরের কারাদণ্ডও রয়েছে।

অ্যামনেস্টি ইন্টারন্যাশনালের মধ্যপ্রাচ্য এবং উত্তর আফ্রিকার আঞ্চলিক প্রধান হেবা মোরায়েফ জানান, সৌদি সরকার তার সমালোচকদের নিশ্চুপ করার জন্য সন্ত্রাস বিরোধী আইনটির অপব্যবহারের করছে ও মিথ্যা আভা তৈরির জন্য এসসিসিকে কাজে লাগাচ্ছে।

অবিলম্বে এসিসির আদালতে সাজাপ্রাপ্তদের নিঃশর্ত মুক্তি ও বিচার ব্যবস্থা লঙ্ঘন বন্ধ করার জন্য রিয়াদকে আহ্বান জানিয়েছে অ্যামনেস্টি।

এ সম্পর্কিত আরও খবর