২০২০ টোকিও অলিম্পিকের মাসকট মিরাইতোয়া ও সোমেতি

, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2023-09-01 07:43:40

২০২০ সালে জাপানে অনুষ্ঠিত অলিম্পিকের মাসকটের নাম উন্মোচন করা হয়েছে। রোববার (২২ জুলাই) রাজধানী টোকিওতে অলিম্পিক ও প্যারা-অলিম্পিক গেমসের মাস্কট দুটি উৎসবের মাধ্যমে নামসহ উন্মোচন করা হয়।

অলিম্পিক গেমসের জন্য জন্য নির্ধারিত মাস্কটের নাম ‘’মিরাইতোয়া’’। জাপানী শব্দ মিরাইতোয়া ‘মিরাই’ ও ‘তোয়া’ শব্দের সমন্বয়ে গঠিত হয়েছে। মিরাই অর্থ ভবিষ্যৎ এবং তোয়া অর্থ চিরস্থায়ী। মিরাইতোয়া এর অর্থ চিরস্থায়ী ভবিষ্যৎ।

অন্যদিকে প্যারা-অলিম্পিক গেমসের ‘সোমেতি’ নামের মাস্কটটি নির্ধারণ করা হয়েছে। সোমেতি চেরিফুলের একটি শাখা সোমেইওশিনো থেকে নেওয়া হয়েছে যার অর্থ খুব শক্তিশালী নির্দেশ করে।

২০২০ সালের অলিম্পিত ওপ্যারা-অলিম্পিকের মাসকট পছন্দের জন্য জাপানের শিশুদের মতকে প্রাধান্য দেয় কর্তৃপক্ষ। ১৬ হাজার ৭০০ এর অধিক স্কুল এই ভোটগ্রহণ প্রক্রিয়ায় যুক্ত হয়।

ভোটগ্রহণের এই প্রকল্পটি জাপানি শিক্ষা ব্যবস্থার ‘ইওই দোন’ (প্রস্তুত হও) কার্যক্রমের অংশ। এটি শিশুদের ক্রীড়ার প্রতি ইতিবাচক ধারণা তৈরি করবে বলে জাপানী কর্তৃপক্ষ ধারণা করেছে।ৎ

মিরাইতোয়া এমন একটি চরিত্র যেটি অতীত ঐতিহ্যের সাথে বর্তমান উদ্ভাবনের সংযোগের প্রতিমূর্তি। অন্যদিকে সোমেতি চেরিফুলের সুবাস মিশ্রিত অতিপ্রাকৃতিক শক্তির নির্দেশক।

১৯৬৮ সাল থেকে অলিম্পিক গেমসে মাস্কট চালু হয়।

২০২০ সালের ২৪ জুলাই থেকে ৯ আগস্ট পর্যন্ত জাপানে অলিম্পিক গেমস ও ২৫ আগস্ট থেকে ৬ সেপ্টেম্বর প্যারা-অলিম্পিক গেমস অনুষ্ঠিত হবে।

এ বছরের ফেব্রুয়ারিতে প্রাথমিকভাবে নামহীনভাবে এই মাস্কটদ্বয়কে লোকের সামনে এনেছিল টোকিও অলিম্পিক গেমস আয়োজকের সাথে জড়িত ব্যক্তিবর্গ।

আজ নাম পরিচয়সহ বিস্তারিত প্রকাশ করা হলো মাস্কটদ্বয়ের।

এ সম্পর্কিত আরও খবর