যুক্তরাষ্ট্র থেকে আমদানিকৃত সতেরশ পণ্যের ওপর শুল্ক কমাল চীন

বিবিধ, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-30 08:21:29

নতুন করোনা ভাইরাসের প্রাদুর্ভাবের মধ্যে যুক্তরাষ্ট্র থেকে আমদানিকৃত এক হাজার ৭১৭টি পণ্যের ওপর শুল্ক কমানোর ঘোষণা দিয়েছেন বিশ্বের দ্বিতীয় বৃহৎ অর্থনীতির দেশ চীন। বৃহস্পতিবার (৬ ফেব্রুয়ারি) চীনা কর্তৃপক্ষ থেকে এ ঘোষণা দেওয়া হয়।

চীনা সরকারি কর্তৃপক্ষের বরাতে এ তথ্য নিশ্চিত করেছে আন্তর্জাতিক সংবাদ মাধ্যম বিবিসি।

চীনা কর্মকর্তারা জানান, যুক্তরাষ্ট্র থেকে আমদানিকৃত কিছু পণ্যের শুল্ক ১০ শতাংশ থেকে কমিয়ে ৫ শতাংশ করা হবে। এছাড়া অন্য কিছু পণ্যের শুল্ক ৫ শতাংশ থেকে কমিয়ে ২ দশমিক ৫ শতাংশে নেওয়া হবে। ১৪ ফেব্রুয়ারির মধ্যে চীনের এ ঘোষণা কার্যকর হবে বলে জানান তারা।

এর মধ্যে যুক্তরাষ্ট্র থেকে ৭৫ বিলিয়ন ডলারের পণ্য আমদানি করবে চীন। এরপর আরও ৩৫ বিলিয়ন ডলারের পণ্য আমদানি করা হবে বলে জানিয়েছে তারা।

এক বিবৃতিতে চীনের অর্থ মন্ত্রণালয় থেকে জানানো হয়, এই পদক্ষেপ চীন-যুক্তরাষ্ট্রের বাণিজ্য সম্পর্কের সুস্থ ও স্থিতিশীল উন্নয়নের প্রচার।

বিশ্বের বৃহৎ অর্থনীতির দুই দেশ বহুদিন ধরে তাদের দেশ থেকে আমদানিকৃত পণ্যের ওপর অধিক হারে শুল্ক আরোপ করে আসছে। যা প্রশমন করতে গত মাসে ওয়াশিংটনে চীন ও যুক্তরাষ্ট্রের মধ্যে একটি বাণিজ্য চুক্তি স্বাক্ষর হয়। চুক্তিতে চীন ২০০ বিলিয়ন মার্কিন ডলারের সমমূল্যমান পণ্য যুক্তরাষ্ট্র থেকে আমদানি করবে বলে প্রতিশ্রুতি করে।

নতুন করোনা ভাইরাসের প্রাদুর্ভাবের পর থেকে চীনের অর্থনীতি অতিরিক্ত চাপে রয়েছে। দেশটির কারখানাগুলো বন্ধ রয়েছে। যার ফলে উৎপাদন ব্যাপকভাবে হ্রাস পেয়েছে।

শুল্ক হ্রাসের সম্পর্কে বলতে গিয়ে চীনের অর্থনীতিবিদ জুলিয়ান ইভান্স-প্রিচার্ড বলেন, সম্ভবত তারা নিজেদের সদিচ্ছার পরিচয় দিতে এ কাজটি করছে।

এদিকে চীনের এ ঘোষণার পর থেকেই এশিয়ার শেয়ার বাজারগুলো ঊর্ধ্বমুখী অবস্থানে রয়েছে। এ ঘোষণার পর হংকংয়ের হাং সেং ও জাপানের নিক্কেই শেয়ারবাজারে ২ দশমিক ৬ শতাংশ বেড়েছে।

এ সম্পর্কিত আরও খবর