নাগরিকত্ব নিয়ে করা আপিলে হেরে গেলেন শামীমা

ইউরোপ, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-26 05:01:12

জঙ্গি সংগঠন ইসলামিক স্টেটে (আইএস) যোগ দেওয়া বাংলাদেশি বংশোদ্ভূত ব্রিটিশ নাগরিক শামীমা বেগমের নাগরিকত্ব অপসারণের সিদ্ধান্তের বিরুদ্ধে করা আবেদনের প্রথম ধাপকে খারিজ করে দেওয়া হয়েছে। শুক্রবার (৭ ফেব্রুয়ারি) তার আবেদন খারিজ করে দেয় ট্রাইব্যুনাল।

আইএসে যোগ দেওয়ার জন্য ২০১৫ সালে দুই বান্ধবীর সঙ্গে লন্ডন ছাড়েন শামীমা। পরে তাকে ২০১৯ সালের ফেব্রুয়ারি মাসে সিরিয়ার একটি শরণার্থী শিবিরে তাকে পাওয়া যায়। ওই সময় যুক্তরাজ্যে ফেরত যাওয়ার জন্য আগ্রহ প্রকাশ করেন তিনি। কিন্তু জঙ্গি সংগঠনে যোগ দেওয়ার ফলে লন্ডনের তৎকালীন স্বরাষ্ট্রমন্ত্রী সাজিদ জাভিদ তার নাগরিকত্ব ছিনিয়ে নেন। যার প্রেক্ষিতে দেশটির হাইকোর্ট এবং স্পেশাল ইমিগ্রেশন আপিল কমিশনে (এসআইএসি) আবেদন করেন শামীমা।

আপিলের প্রেক্ষিতে এসআইএসি ট্রাইব্যুনাল তার আবেদন খারিজ করে দেয়। রায়ে ট্রাইব্যুনাল থেকে বলা হয়, তার জাতীয়তা ছিনিয়ে নেওয়া যেতে পারে কারণ সে রাষ্ট্রহীন ছিল না। সে নাগরিকত্বের জন্য বাংলাদেশে আবেদন করতে পারে।

আন্তর্জাতিক আইন অনুযায়ী, যদি কেউ রাষ্ট্রহীন থাকে তবে তাকে নাগরিকত্ব থেকে বঞ্চিত করা অবৈধ।

২০ বছর বয়সী শামীমার আবেদন প্রত্যাখ্যান করে আদালত এই সিদ্ধান্তে উপনীত হয় যে, শামীমা বংশোদ্ভূত হিসেবে বাংলাদেশের নাগরিক। সে তার মায়ের সম্পর্ক দিয়ে বাংলাদেশে নাগরিকত্বের জন্য আবেদন করতে পারে।

তবে ২০১৯ সালে বাংলাদেশি পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে বলা হয়, শামীমা কোনোদিন বাংলাদেশি নাগরিক ছিল না এবং তাকে বাংলাদেশে আনার কোনো প্রশ্ন আসেই না।

এদিকে শামীমার আইনজীবী ড্যানিয়েল ফারনার জানান, এই রায়ের বিরুদ্ধে তারা দ্রুত আপিল করবে।

ট্রাইব্যুনালটির বিচারক ডোরন ব্লাম বলেন, লন্ডনে চলা শুনানিতে কীভাবে শামীমা অংশ নিবে সে নিয়ে আমরা চিন্তিত। তবে এর অর্থ এই নয় যে স্বরাষ্ট্রমন্ত্রীর সিদ্ধান্ত বাতিল করা উচিত। সে তার ইচ্ছায় যুক্তরাজ্যের বাইরে গেছে।

ট্রাইব্যুনালের সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছে লন্ডন স্বরাষ্ট্র দফতর।

গত বছরের অক্টোবরে হওয়া শুনানিতে শামীমার আইনজীবী জানান, সন্তান ও নিজেকে বাঁচাতে তিনি সংবাদ মাধ্যমে আইএসের প্রতি সহানুভূতি প্রকাশ করেছিল। কিন্তু এর কিছু দিন পরেই তার সন্তান মারা যায়।

বর্তমানে উত্তর সিরিয়ার শরণার্থী ক্যাম্প রোজে অবস্থান করছেন শামীমা।

এ সম্পর্কিত আরও খবর