বতসোয়ানায় হাতি শিকারে নিলাম

বিবিধ, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-30 00:31:35

হাতি শিকারের নিলাম ব্যবস্থা চালু হল দক্ষিণ আফ্রিকার দেশ বতসোয়ানায়। গত বছর হাতি শিকারের নিষেধাজ্ঞা প্রত্যাহার করে দেশটি।

দেশটির এক মুখপাত্র আন্তর্জাতিক সংবাদ মাধ্যম বিবিসিকে জানান, হাতি মারার জন্য সাতটি প্যাকেজ ইস্যু করা হয়েছে। আর প্রত্যেক প্যাকেজে ১০টি করে হাতি মারার অনুমতি থাকবে।

এর আগে ২০১৪ সালের মে মাসে হাতি হত্যার ওপর নিষেধাজ্ঞা তুলে নেয় বতসোয়ানা সরকার। তখন বলা হয়েছিল, মানুষ-হাতির মধ্যে সংঘাত বেড়ে গেছে ও হাতিরা মানুষের জীবিকার ওপর নেতিবাচক প্রভাব ফেলছে।

হাতি শিকারের নিষেধাজ্ঞা প্রত্যাহার করায় সাধুবাদ জানিয়েছে দেশটির কিছু স্থানীয় সম্প্রদায়। তবে সংরক্ষণবাদীরা এর সমালোচনা করেছেন। তারা আশঙ্কা করছেন, এই নিষেধাজ্ঞা প্রত্যাহারের ফলে দেশটিতে শিকার বিরোধী পর্যটকদের সংখ্যা কমে যাবে।

বিবিসির দক্ষিণ আফ্রিকার সংবাদ দাতা নোমাসা মাসেকো জানিয়েছেন, ১০টি করে হাতি শিকারের জন্য সাতটি প্যাকেজ করা হয়েছে। এর মধ্যে বিভিন্ন ধরণের অফারও রয়েছে। আর স্থানীয় সময় শুক্রবার (৭ ফেব্রুয়ারি) বিকালে এই নিলাম অনুষ্ঠিত হবে। নিলামে অংশ নিতে কোম্পানিগুলোকে ফেরতযোগ্য ১৮ হাজার মার্কিন ডলার দিয়ে রেজিস্ট্রার করতে হবে।

বর্তমানে দেশটিতে প্রায় এক লাখ ৩০ হাজার হাতি রয়েছে। আর ২০২০ সালের মধ্যে ২৭২টি হাতি মারা হবে বলে জানিয়েছে বতসোয়ানা কর্তৃপক্ষ।

বতসোয়ানা সরকারের এই সিদ্ধান্তকে প্রশ্নবিদ্ধ বলে জানিয়েছে গ্লোবাল কনসারবেশন লবি চ্যারিটি হিউমানে সোসাইটির আফ্রিকার পরিচালক অড্রে ডেলসিংক। তিনি বলেন, হাতির জনসংখ্যা নিয়ন্ত্রণে এটি কোনো কার্যকরী পদক্ষেপ নয়।

এ সম্পর্কিত আরও খবর