অভিশংসনের দুই সাক্ষীকে বরখাস্ত করলেন ট্রাম্প

, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-31 22:46:32

সরকারি দুই সিনিয়র কর্মকর্তাকে বরখাস্ত করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। অভিশংসন ইস্যুতে তার বিরুদ্ধে সাক্ষ্য দেওয়ায় তাদের অপসারণ করেন প্রেসিডেন্ট। যুক্তরাষ্ট্রের স্থানীয় সময় শুক্রবার (৭ ফেব্রুয়ারি) তাদের অপসারণ করা হয়।

বরখাস্ত হওয়া দুজন হলেন, ইইউতে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত গর্ডন সন্ডল্যান্ড ও ইউক্রেনে নিযুক্ত মার্কিন বিশেষজ্ঞ লে. কর্নেল আলেকজান্ডার ভিন্ডম্যান। এছাড়া আলেকজান্ডার ভিন্ডম্যানের জমজ ভাই যুক্তরাষ্ট্রের সুরক্ষা কাউন্সিলের সিনিয়র আইনজীবী ইয়েভজেনি ভিন্ডম্যানকেও শুক্রবার সেনা বিভাগে ফেরত পাঠানো হয়েছে।

অপসারণ করার পর ট্রাম্প সাংবাদিকদের বলেন, আমি লে. কর্নেল ভিন্ডম্যানের ওপর খুশি নয়। তুমি কি ভাবছ আমি তার ওপর খুশি থাকব? না আমি নেই।

গর্ডন সন্ডল্যান্ড জানান, তাকে আজ জানানো হয় প্রেসিডেন্ট তাকে দ্রুত ডেকে নিতে ইচ্ছুক।

এর কয়েক ঘণ্টা আগে ইউক্রেনে নিযুক্ত মার্কিন বিশেষজ্ঞ লে. কর্নেল আলেকজান্ডার ভিন্ডম্যান হোয়াইট হাউস থেকে অপসারণ করা হয়।

আইনজীবীর ইস্যু করা এক বিবৃতিতে গর্ডন সন্ডল্যান্ড জানান, আমাকে ফেরত যাওয়ার জন্য আজ নির্দেশ দেওয়া হয়। আমি ট্রাম্পের কাছে কৃতজ্ঞ তিনি আমাকে সেবা করার সুযোগ দিয়েছিল। আমি আমাদের অর্জনের জন্য গর্বিত। আমাদের এখানকার কাজ আমার ক্যারিয়ারে উজ্জ্বল হয়ে থাকবে।

লে. কর্নেল আলেকজান্ডার ভিন্ডম্যানের আইনজীবী ডেভিড প্রেসম্যান আন্তর্জাতিক সংবাদ মাধ্যম বিবিসিকে জানান, হোয়াইট হাউস ভিন্ডম্যানকে অপসারিত করেছে। কঠিন সময়েও তিনি তার দেশ ও প্রেসিডেন্টের সেবায় নিয়োজিত ছিলেন।

বিবিসি তাদের হোয়াইট হাউস সূত্রে জানায়, লে. কর্নেল ভিন্ডম্যান বদলি হওয়ার অপেক্ষায় ছিলেন। কয়েক সপ্তাহ ধরে তিনি তার সহকর্মীদের বলছিলেন, তিনি প্রতিরক্ষা বিভাগে ফিরে যেতে প্রস্তুত রয়েছেন।

মার্কিন প্রতিরক্ষামন্ত্রী মার্ক এস্পার সাংবাদিকদের বলেন, প্রতিরক্ষা বিভাগে ফেরত আসা কর্মীদের স্বাগত জানাতে আমরা প্রস্তুত রয়েছি। আমি আমার বিভাগের সমস্ত সদস্যকে রক্ষা করতে কাজ করি।

এদিকে ট্রাম্পের এই কাজের সমালোচনা করেছে তার রাজনৈতিক প্রতিপক্ষ ডেমোক্র্যাট পার্টির সদস্য ইলিয়ট এঞ্জেল। এক বিবৃতিতে তিনি বলেন, এটা লজ্জাজনক একটি কাজ। কিন্তু একজন অভিশংসিত প্রেসিডেন্টের কাছে এটা আশা করা যায়। যার দল সিদ্ধান্ত নিয়েছে তিনি আইনের ঊর্ধ্বে।

প্রসঙ্গত, গত বুধবার অভিশংসন ইস্যুতে ট্রাম্পকে অব্যাহতি দেয় মার্কিন সিনেটররা। আর অব্যাহতি পাওয়ার পর অভিশংসনে সাক্ষ্য দেওয়া মার্কিন কর্মকর্তাদের বিরুদ্ধে পদক্ষেপ নেওয়ার ইচ্ছা পোষণ করেছিলেন ট্রাম্প।

এ সম্পর্কিত আরও খবর