করোনাভাইরাস নিয়ন্ত্রণে চীনে কঠোর শাস্তির বিধান

এশিয়া, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-25 16:30:47

চীন সরকার মহামারি করোনাভাইরাস নিয়ন্ত্রণে কঠোর শাস্তির বিধান জারি করেছে। যারা বিধি লঙ্ঘন করেছেন তাদের দ্রুত গ্রেফতার ও শাস্তি এমনকি মৃত্যুদণ্ড পর্যন্ত দেওয়ার আইন করেছে চীন কর্তৃপক্ষ।

শনিবার (৮ জানুয়ারি) প্রকাশিত একটি যৌথ বিবৃতিতে, চীনের স্বাস্থ্য অধিদফতর, সুপ্রিম কোর্ট ও জননিরাপত্তা বিষয়ক মন্ত্রণালয় থেকে সাত ধরনের চিকিৎসা সম্পর্কিত অপরাধের তালিকাভুক্ত করেছে।

চিকিৎসা সম্পর্কিত অপরাধগুলোতে গ্রেফতার, মামলা এবং বিচারের অনুমোদনের বিষয়টিও খুব দ্রুত নিশ্চিত করা হবে বলে জানানো হয়। যেহেতু করোনাভাইরাস এখন মহামারি আকার ধারণ করেছে সুতরাং এটি প্রতিরোধ ও নিয়ন্ত্রণ করা জরুরি হয়ে পড়েছে বলেও বিবৃতিতে জানানো হয়।

নতুন এই আইনের আওতায় সাতটি অপরাধ হলো-

১. মারধর, ইচ্ছাকৃত আঘাত এবং ইচ্ছাকৃতভাবে চিকিৎসা কর্মী হত্যা।

২. সহিংসতা, হুমকি বা অপমান, ভয় দেখানো বা চিকিৎসা করা কর্মীদের ব্যবহার করে চিকিৎসক ও কর্মীদের ব্যক্তিগত স্বাধীনতা সীমাবদ্ধ করা।

৩. চিকিৎসা কর্মীদের গায়ে থুতু দেওয়া, যার ফলে চিকিত্সা কর্মীরা নতুন করে করোনভাইরাসে আক্রান্ত হতে পারে।

৪. সহিংসতা, হুমকি, বা অন্যান্য পদ্ধতি ব্যবহার করে রোগীদের চিকিৎসা সেবায় গাফিলতি ও স্বাস্থ্য সংস্থা আইন অনুসারে সংক্রামক রোগীদের মরদেহের বৈধ নিষ্পত্তি করা।

৫. জোর করে বা ইচ্ছাকৃতভাবে চিকিৎসা ও স্বাস্থ্য প্রতিষ্ঠানের সম্পত্তি হস্তান্তর বা দখল করা বা চিকিৎসা ও স্বাস্থ্য প্রতিষ্ঠানগুলোতে কর্মপরিবেশ নষ্ট করা, অবৈধভাবে মৃতদেহ সৎকার, অনুমতি ব্যতীত হাসপাতালে রোগী অথবা মৃতদেহ দেখতে অবস্থান, ব্যাধি সৃষ্টি এবং মহামারী প্রতিরোধ ও নিয়ন্ত্রণ ব্যাহত করা।

৬. অবৈধভাবে বন্দুক, গোলাবারুদ, বিস্ফোরক দ্রব্য, বিষাক্ত দ্রব্য সামগ্রী চিকিৎসা ও স্বাস্থ্য প্রতিষ্ঠানে প্রবেশের সময় বহন করা।

৭. এমন পরিস্থিতি সৃষ্টি করা যা চিকিৎসা কর্মীদের নিরাপত্তা লঙ্ঘন এবং হাসপাতালে শৃঙ্খলা ব্যাহত করে।

এ সম্পর্কিত আরও খবর