জয়ের আভাস পাচ্ছে কেজরিওয়াল!

ভারত, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা | 2023-09-01 02:28:16

বিতর্কিত নাগরিকত্ব সংশোধনী আইন (সিএএ) ও নাগরিকপঞ্জি নিয়ে উত্তাল গোটা ভারত। আর এই উত্তেজনার মধ্যেই দেশটির রাজধানী দিল্লিতে বিধানসভা নির্বাচনের ভোট গ্রহণ অনুষ্ঠিত হয়েছে। শনিবার (৮ ফেব্রুয়ারি) দিল্লিতে এই ভোট গ্রহণ হয়।

ভোট গ্রহণের পর বুথ ফেরত জরিপ প্রকাশ করেছে দেশটির সংবাদ মাধ্যমগুলো। আর এসব জরিপে এগিয়ে আছে দিল্লির বর্তমান মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়ালের দল আম আদমি পার্টি (এএপি)। এই নির্বাচনে বিজয়ী হলে তৃতীয়বারের মত দিল্লির ক্ষমতায় থাকবেন তিনি।

দিল্লির ক্ষমতায় আসতে হলে যেকোনো দলকে ৩৬টি আসন পেতে হবে।

ভারতীয় সংবাদ মাধ্যম এনডিটিভির জরিপ অনুযায়ী, ৭০টি আসনের মধ্যে ৫৬ টি আসন পাবে এএপি। আর ক্ষমতাসীন বিজেপি পাবে ১৪টি আসন। অন্যদিকে কংগ্রেস কোনো আসন পাবে না বলে জানিয়েছে সংবাদ মাধ্যমটি।

ইন্ডিয়া টুডে-এক্সিস তাদের বুথ ফেরত জরিপে জানায়, এএপি পাবে ৫৯ থেকে ৬৮টি আসন, বিজেপি পাবে ২ থেকে ১১টি। তবে তাদের সমীক্ষায় দেখা যায় কংগ্রেস একটি আসনও পাবে না। এছাড়া টাইমস নাও তাদের জরিপে জানিয়েছে, এএপি ৪৭ ও বিজেপি ২৩টি আসন পাবে। আর এবিপি নিউজ-সি তাদের জরিপে জানায়, এএপি ৪৬ থেকে ৬৩টি আসন, বিজেপি ৫ থেকে ১৯টি আসন পাবে।

বুথ ফেরত জরিপের বেশিরভাগেই দেখা যায়, এএপি'র আগে দিল্লির ক্ষমতা থাকায় কংগ্রেস শূন্য থেকে দুটি আসন পাবে।

এদিকে বুথ ফেরত জরিপের উৎসাহিত এএপি শিবির। জরিপ প্রকাশিত হওয়ার পর দিল্লির উপ-মুখ্যমন্ত্রী টুইট করে বলেন, আমরা প্রচুর ব্যবধানে জিততে চলেছি। কর্মীদের পরিশ্রমকে ধন্যবাদ। এছাড়া নির্বাচনে কারচুপির ভয়ে ইভিএম পাহারায় কর্মীদের নিয়োগ করেছে দলটি।

অন্যদিকে জরিপের এই ফলাফলকে প্রত্যাখ্যান করেছে বিজেপি। জরিপের ফল প্রকাশের পর বিজেপির নেতাদের নিয়ে বৈঠকে বসেন স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। ওই বৈঠকের পর বিজেপি নেতা মিনাক্ষি লেখি বলেন, বুথ ফেরত জরিপ সঠিক নয়। আমরাই নির্বাচনে জিতব।

দেশটির নির্বাচন কমিশনের তথ্য মতে, এবারের নির্বাচনে দিল্লির মোট ভোটারের সংখ্যা প্রায় দেড় কোটি। আর ভোটকেন্দ্রের সংখ্যা দুই হাজার ৭০০ ও বুথের সংখ্যা ১৩ হাজার। ভোট গ্রহণ শেষে নির্বাচন কমিশন জানায়, নির্বাচনে ভোট পড়েছে ৬১.৪৬ শতাংশ।

এ সম্পর্কিত আরও খবর