কক্ষপথে পৌঁছাতে পারেনি ইরানের স্যাটেলাইট

মধ্যপ্রাচ্য, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-25 20:20:15

সফলভাবে উৎক্ষেপণ করার পরও মহাকাশের কক্ষপথে পৌঁছাতে পারেনি ইরানের স্যাটেলাইট জাফার-১। উৎক্ষেপণের কয়েক ঘণ্টা বাদেই এ কথাটি স্বীকার করে নেয় মধ্যপ্রাচ্যের দেশটি।

ইরানের স্থানীয় সময় রোববার (৯ ফেব্রুয়ারি) সন্ধ্যা ৭টা ১৫ মিনিটে তেহরানের প্রায় ২৩০ কিলোমিটার দক্ষিণ-পূর্বে ইরানের সোমানান প্রদেশের ইমাম খোমেনি স্পেস সেন্টার থেকে এটি উৎক্ষেপণ করা হয়। দেশটির রাষ্ট্রীয় সংবাদ মাধ্যম জানায়, সিমরগ রকেটটির গতি কম হওয়ায় এটি স্যাটেলাইট জাফার-১ কে কক্ষপথে স্থাপন করতে পারেনি।

এ বিষয়ে ইরানের প্রতিরক্ষামন্ত্রী মন্ত্রণালয়ের স্পেস প্রোগ্রামের মুখপাত্র আহমদ হোসেনি জানান, রকেটটির পর্যায়-১ এবং পর্যায়-২ মোটর সঠিকভাবে কাজ করেছিল এবং স্যাটেলাইটটি সফলভাবে তার ক্যারিয়ার থেকে বিচ্ছিন্ন করা হয়েছিল। কিন্তু পথের শেষে এটি কক্ষপথে স্থাপনের জন্য প্রয়োজনীয় গতিতে পৌঁছাতে সক্ষম হয়নি।

স্যাটেলাইটটি বৈজ্ঞানিক পর্যবেক্ষণের জন্য ব্যবহার করা হয়েছিল বলে জানিয়েছে ইরান। তবে আগে থেকে মার্কিন যুক্তরাষ্ট্র এটিকে উস্কানিমূলক হিসেবে আখ্যায়িত করে।

সুনির্দিষ্ট কক্ষপথে পৌঁছাতে ব্যর্থ হওয়ার পর ইরানের তথ্যপ্রযুক্তি মন্ত্রী মোহাম্মদ জাওয়াদ অযারি জাহরোমি বলেছেন, আমরা থেমে থাকব না। আমরা আরও নতুন স্যাটেলাইট পাঠাব।

রোববারের শুরুর দিকে ইরানের ক্ষেপণাস্ত্র কর্মসূচির দায়িত্বে থাকা ইরানের রেভল্যুশনারি গার্ড (আইআরজিসি) একটি নতুন রকেটের উন্মোচন করে। আর এই রকেটটি করেই জাফার-১ কে উৎক্ষেপণ করা হয়।

এ সম্পর্কিত আরও খবর