মোদির উগ্র হিন্দুত্ববাদের সঙ্গে আমরা নাই: শিবসেনা

, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-31 20:56:46

 

শিবসেনা প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর কট্টর হিন্দুত্ববাদী স্বপ্ন পূরণ করতে লড়াই করছেনা, সাধারণ ভারতীয়দের স্বপ্ন বাস্তবায়নে লড়াই করছে। তার উগ্র হিন্দুত্ববাদের সঙ্গে শিবসেনা নেই। হিন্দুস্তান টাইমসের খবরে আরও বলা হয়, শিবসেনা প্রধান উদ্ভব ঠাকরে সোমবার (২৩ জুলাই) বিজেপিকে তাদের মিত্র বলতে অস্বীকার করেন।

শিবসেনা দলের মুখপাত্র সামানায় প্রকাশিত একটি সাক্ষাৎকারে ঠাকরে আরো বলেন, আমার শিকার করতে হবে, তবে অন্যের কাঁধে বন্দুক রেখে নয়। আমাদের কেবল একটি বন্ধু আছে তা নয়, আমরা জনগণের বন্ধু।

বিজেপি সভাপতি অমিত শাহ মহারাষ্ট্রের লোকসভা ও বিধানসভায় এককভাবে নির্বাচনের জন্য বিজেপি নেতাকর্মীদের নির্দেশ দেয়ার পর শিব সেনা প্রধান এসব মন্তব্য করেন।

এর মধ্যে গত শুক্রবারের অনাস্থা ভোটে শিবসেনার ১৮ জন সাংসদ বিজেপি তথা মোদির ব্যাপারে না ভোটে দেয়।

দীর্ঘ দিনের কট্টরপন্থী এই দুই দলের বন্ধুত্বের ছেদে পুরো ভারত জুড়ে আলোচনা চলছে। এত দিন শিবসেনাকে বিজেপির অঙ্গসংগঠনের মতই মনে করা হতো ।

গত কয়েক সপ্তাহে এই দুই রাজনৈতিক শক্তির মধ্যে বিরোধ চরম পর্যায়ে পৌঁছেছে।

বিজেপিকে উদ্দেশ্য করে শিবসেনা প্রধান উদ্ধব ঠাকরে বলেন, দেশে মহিলাদের নিরাপত্তা শিকেয় উঠেছে ৷ কিন্তু গরুদের রক্ষা করতে তৎপর বিজেপি ৷

তিনি আরো বলেন, বিজেপি যে হিন্দুত্ববাদের আদর্শে বিশ্বাসী তার সঙ্গে বিস্তর ফারাক শিবসেনার ৷ গত তিন চার বছর ধরেই আমি এই উগ্র হিন্দুত্ববাদী আদর্শের চরম বিরোধীতা করে এসেছি ৷ আমাদের দেশে মহিলারা আজ নিরাপত্তাহীনতায় ভুগছেন ৷ কিন্তু সেই নিয়ে দেশের শাসকদলের কোনও মাথাব্যাথা নেই৷ দেশের গরু বাঁচাতেই তৎপর বিজেপি ৷ কিন্তু এভাবে কারোওর খাবার পছন্দের উপর হস্তক্ষেপ করা যায়না ৷ সেটা হয়তো তারা জানেন না ৷

ভারতে গরু রাখা, বিক্রি বা খাওয়ার জন্য গত কয়েক বছরে অর্ধশতের অধিক সংখ্যালঘু মুসলমান নাগরিককে হত্যা করা হয়।

সেই গরুর ব্যাপারে বিজেপির এত কঠোর সমালোচনা এর আগে কেউ করেনি। শিব সেনা ২০১৯ এর নির্বাচনে এককভাবে নির্বাচন করবে বলে ঘোষণা দিয়েছে। শিবসেনার এই রাজনৈতিক ডিগবাজি মোদির জন্য কি আগাম হুঁশিয়ারী?

এ সম্পর্কিত আরও খবর