চুরির দায়ে হুয়াওয়ের বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের মামলা

আমেরিকা, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-30 11:42:42

মার্কিন ফার্ম থেকে প্রযুক্তি চুরির দায়ে চীনা প্রতিষ্ঠান হুয়াওয়ের বিরুদ্ধে আরও একটি মামলা করেছে যুক্তরাষ্ট্র। দেশটির স্থানীয় সময় বৃহস্পতিবার (১৩ ফেব্রুয়ারি) ব্রুকলিনের ফেডারেল আদালতে এ মামলা দায়ের করা হয়।

মামলা সম্পর্কে প্রসিকিউটররা বলেন, চীনা কোম্পানি মার্কিন ফার্মের সঙ্গে অংশীদারিত্বের শর্ত লঙ্ঘন করেছে এবং সোর্স কোড ও রোবট প্রযুক্তি চুরি করেছে। এছাড়া তারা কোম্পানিটির কর্মচারীদের গোপনীয় তথ্যের জন্য ঘুষ অফার করেছে। গত বছর মার্কিন যুক্তরাষ্ট্রের আনা অন্যান্য অভিযোগের সঙ্গে এটিও তালিকাভুক্ত করা হয়েছে।

তবে প্রযুক্তি চুরির কথা অস্বীকার করেছে হুয়াওয়ে। নতুন এই মামলা সম্পর্কে হুয়াওয়ে থেকে জানানো হয়, নতুন অভিযোগটি আইন প্রয়োগের পরিবর্তে প্রতিযোগিতার সঙ্গে সম্পর্কিত কারণে করা হয়েছে। তারা আমাদের খ্যাতি এবং এর ব্যবসাকে ক্ষতিগ্রস্ত করার জন্য এটি করছে।

টি মোবাইল নামক মার্কিন ফার্ম বিশ্বের অন্যতম স্মার্টফোন প্রস্ততকারক। যেখান থেকে প্রযুক্তি চুরির অভিযোগ উঠেছে। মামলা সম্পর্কে টি মোবাইল থেকে জানানো হয়, মার্কিন যুক্তরাষ্ট্র হুয়াওয়েকে টার্গেট করছে কারণ এর সম্প্রসারণ মার্কিন ব্যবসায়িক স্বার্থের জন্য হুমকি।

বর্তমানে হুয়াওয়ের প্রধান আর্থিক কর্মকর্তা ও প্রতিষ্ঠানটির মালিকের কন্যা মেং ওয়াঞ্জহো কানাডায় অবস্থান করছেন। তিনি মার্কিন যুক্তরাষ্ট্রে প্রত্যর্পণের জন্য সেখানে লড়াই করছেন। প্রতারণা ও নিষেধাজ্ঞা লঙ্ঘনের অভিযোগে তাকে মার্কিন যুক্তরাষ্ট্র থেকে নিষিদ্ধ করা হয়েছিল।

এ সম্পর্কিত আরও খবর