দীর্ঘ অপেক্ষা শেষে ফেলানী হত্যা বিচার শুরু

ভারত, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-23 05:06:51

প্রায় পাঁচ বছর পর বাংলাদেশি কিশোরী ফেলানী খাতুনের বিচারকার্য ভারতের সুপ্রিম কোর্টে শুরু হয়েছে। শুক্রবার (১৪ ফেব্রুয়ারি) এ হত্যা মামলার বিচার এবং ক্ষতিপূরণের দাবিতে করা আপিল উঠে উচ্চ আদালতে।

বিচারপতি ড. ডি ওয়াই চন্দ্রচাদ এবং বিচারপতি কে এম জোসেফের যৌথ বেঞ্চে এই শুনানি চলে। শুনানির শেষে আগামী ১৮ মার্চ মামলার পরবর্তী শুনানির তারিখ ধার্য করা হয়।

২০১১ সালের ৭ জানুয়ারি বাংলাদেশ-ভারত সীমান্তে কুড়িগ্রামের অনন্তপুর-দিনহাটা সীমান্তের খিতাবেরকুঠি এলাকায় বিএসএফের সদস্যরা ফেলানীকে গুলি করে হত্যা করে। এই হত্যার জন্য বিএসএফ ১৮১ ব্যাটালিয়নের চৌধুরীহাট ক্যাম্পের জওয়ানদের দায়ী করা হয়। এর জন্য বিএসএফের বিশেষ আদালতে মামলা চলে। কিন্তু ওই মামলায় অভিযুক্ত জওয়ান অমিয় ঘোষকে নির্দোষ বলে রায় দেওয়া হয়।

যার প্রক্ষিতে ২০১৫ সালের আগস্টে কলকাতার মানবাধিকার সুরক্ষা মঞ্চ এর সম্পাদক কীরিটি রায় এবং ফেলানীর বাবা মো. নূর ইসলাম হত্যা মামলার রায় পুনঃবিবেচনার জন্য ভারতের সুপ্রিম কোর্টে একটি রিট আবেদন করেন। রিট আবেদনে ভারত সরকারের কেন্দ্রীয় স্বরাষ্ট্রসচিব, পশ্চিমবঙ্গের রাজ্য সরকারের মুখ্য সচিব, বিএসএফের মহাপরিচালক এবং সিবিআইর পরিচালককে বিবাদী করা হয়।

এ সম্পর্কিত আরও খবর