করোনা ঠেকাতে বেইজিংয়ে নতুন নিয়ম

এশিয়া, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-27 06:00:09

করোনাভাইরাসের প্রাদুর্ভাব ঠেকাতে নতুন নিয়ম করেছে চীনের শহর বেইজিং। শুক্রবার (১৪ ফেব্রুয়ারি) বেইজিংয়ের ভাইরাস প্রতিরোধ কার্যকারী গ্রুপের পক্ষ থেকে নোটিশ জারির মাধ্যমে এই নতুন নিয়ম করা হয়।

চীনা রাষ্ট্রীয় সংবাদ মাধ্যমের বরাতে এ খবর প্রকাশ করেছে আন্তর্জাতিক সংবাদ মাধ্যম বিবিসি।

বিবিসি তাদের প্রতিবেদনে জানায়, ছুটি শেষে যে কোনো বাসিন্দা বেইজিংয়ে ফেরত আসলে তাকে নিজস্ব কোয়ারেন্টাইনে ১৪ দিন থাকতে হবে। আর যদি কেউ এই আইন অমান্য করলে তাদেরকে শাস্তি দেওয়া হবে। করোনার প্রাদুর্ভাব রোধে সহায়তা করার জন্য নববর্ষের ছুটি ১০ দিন বাড়ানো হয়েছিল।

বেইজিংয়ে প্রায় ২০ লাখ বাসিন্দা রয়েছে। চীনা নববর্ষের ছুটি শেষে নিজেদের বাসস্থানে ফেরত আসতে শুরু করেছে বেইজিংয়ের বাসিন্দারা। আর করোনার প্রাদুর্ভাব ঠেকাতেই এই নিয়ম জারি করেছে ভাইরাস প্রতিরোধ গ্রুপটি।

মিশরে করোনায় আক্রান্ত একজন চিহ্নিত হওয়ার পরেই বেইজিং থেকে এ ঘোষণা আসলো।

চীনে উহানে উৎপত্তি হওয়া করোনায় আক্রান্ত হয়ে এ পর্যন্ত দেশটিতে দেড় সহস্রাধিক মানুষ মারা গেছে। এছাড়া আক্রান্তের পরিমাণ ৬৬ হাজার ছাড়িয়েছে। পুরো বিশ্বের দুই ডজনের বেশি দেশে করোনায় আক্রান্তকে শনাক্ত করা গেছে। এর মধ্যে হংকং, ফিলিপাইন ও জাপানে তিনজন মারা গেছে। এছাড়া অনেক দেশ চীনে ভ্রমণ নিষিদ্ধ ও তাদের নাগরিকদের হুবেই থেকে সরিয়ে নিয়েছে।

করোনাভাইরাসের প্রভাবে হিমশিম খাচ্ছে বিশ্বের দ্বিতীয় বৃহত্তম অর্থনীতির দেশ চীন। দেশটিতে চিকিৎসা সরঞ্জামের অভাব দেখা দিয়েছে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) ইতিমধ্যেই সতর্ক জারি করেছে। সংস্থাটি বলছে ভাইরাসটি বিশ্বকে একটি মারাত্মক হুমকি হিসাবে চিহ্নিত করেছে। সংস্থাটির প্রধান টেড্রোস অ্যাডানম ঘেরবাইয়াসস বলেছেন, ভাইরাসটি যেকোনো সন্ত্রাসবাদী পদক্ষেপের চেয়েও শক্তিশালী ক্ষতি আনতে পারে।

এ সম্পর্কিত আরও খবর