বাণিজ্য আলোচনা নিয়ে যুক্তরাজ্যকে সতর্ক করল ফ্রান্স

ইউরোপ, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-05 09:30:43

ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) থেকে আনুষ্ঠানিকভাবে বেরিয়ে গেছে যুক্তরাজ্য। এরপর থেকে আলোচনার মূল কেন্দ্রবিন্দু কীভাবে ইইউ'র অন্যান্য দেশগুলোর সঙ্গে বাণিজ্য চুক্তি করবে যুক্তরাজ্য।

এদিকে ব্রেক্সিট পরবর্তী বাণিজ্য আলোচনায় ইইউ'র সঙ্গে বাণিজ্য আলোচনায় সঙ্কটজনক অবস্থার জন্য যুক্তরাজ্যকে সতর্ক করেছে ইউরোপের দেশ ফ্রান্সের পররাষ্ট্রমন্ত্রী জিন-ইয়ভেস লে ড্রিয়ান। রোববার (১৬ ফেব্রুয়ারি) মিউনিখে এক নিরাপত্তা সম্মেলনে তিনি এ সতর্কতা দেন।

ফ্রান্সের পররাষ্ট্রমন্ত্রী মিউনিখের এক নিরাপত্তা সম্মেলনে জানান, পরবর্তী মাসে ব্রাসেলসে যে আলোচনা হবে সেখানে ইউরোপ নিজেদের স্বার্থ রক্ষা করবে। আলোচনায় নিজেদের স্বার্থ রক্ষায় কেউ ছাড় দিবে না।

তিনি আরও জানান, বছরের শেষ নাগাদ একটি বাণিজ্য চুক্তিতে পৌঁছানো যুক্তরাজ্যের পক্ষে শক্ত হবে। উভয় পক্ষই একাধিক ইস্যুতে ভিন্ন মত পোষণ করবে। আমি মনে করি, বাণিজ্য সংক্রান্ত আলোচনা ভবিষ্যতের সম্পর্কের একটি প্রক্রিয়া মাত্র। আমরা যা শুরু করতে যাচ্ছি, তাতে আমরা একে অপরের সঙ্গে সম্পর্ক সম্পূর্ণভাবে বিচ্ছেদ করে ফেলব।

অপরদিকে যুক্তরাজ্য সরকার থেকে জানানো হয়, সার্বভৌম সমান রেখে তারা একটি বন্ধুত্বপূর্ণ চুক্তি চায়।

ফ্রান্সের প্রেসিডেন্ট এমানুয়েল মাখোঁর ঘনিষ্ঠ সহযোগী লে ড্রিয়ান। আর তিনি ইইউর সর্বশেষ সিনিয়র ব্যক্তিত্ব যে কিনা আলোচনা কঠিন হবে বলে হুঁশিয়ারি দিয়েছেন।

বছরের শেষ নাগাদ পর্যন্ত বরিস জনসনের চুক্তিতে পৌঁছানো নিয়ে আগে থেকেই সন্দেহ প্রকাশ করে আসছে ইউরোপীয় কমিশনের প্রেসিডেন্ট উরসুলা ভন ডের লেয়েন এবং বাণিজ্য চুক্তির প্রধান আলোচক মিচেল বার্নিয়ার। বাণিজ্য চুক্তি নিয়ে আগে থেকেই যুক্তরাজ্যকে সতর্ক করে আসছে ইইউ।

দুই সপ্তাহ আগে আনুষ্ঠানিকভাবে ইইউ থেকে বের হয় ব্রিটেন। কিন্তু চলতি বছরের ৩১ ডিসেম্বর পর্যন্ত ইইউ'র একজন সদস্যের মতই বাণিজ্য করতে পারবে ব্রিটেন।

এ সম্পর্কিত আরও খবর