মানি লন্ডারিং: কড়া নজদারিতে মিয়ানমার

এশিয়া, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-25 20:38:32

মাদক পাচারকারীদের দ্বারা মানি লন্ডারিং ও নিজেদের দুর্বল অর্থনীতির কার্যক্রমের জন্য দক্ষিণ এশিয়ার দেশ মিয়ানমারের ওপর কড়া নজর রাখবে বৈশ্বিক অর্থনীতির নজরদারি প্রতিষ্ঠান ফিন্সিয়াল অ্যাকশন টাস্ক ফোর্স (এফএটিএফ)। এফএটিএফ'র দুই সূত্র আন্তর্জাতিক সংবাদ সংস্থা রয়টার্সকে এ তথ্য জানিয়েছে।

প্যারিস ভিত্তিক এফএটিএফ মিয়ানমারের অভ্যন্তরে মানি লন্ডারিং ও জঙ্গিবাদে অর্থায়ন মোকাবিলায় দেশটির কৌশলগত অভাব খুঁজে পেয়েছে।

নাম প্রকাশে অনিচ্ছুক এফএটিএফ'র এক ঊর্ধ্বতন কর্মকর্তা রয়টার্সকে জানান, ধূসর তালিকায় অন্তর্ভুক্ত হলে কোনো অর্থনৈতিক নিষেধাজ্ঞা দেওয়া হয় না। তবে এটি দেশটির আর্থিক অবস্থা, বিনিয়োগ ও বাণিজ্য প্রবাহকে হ্রাস করতে পারে।

চলতি সপ্তাহে প্যারিসে এফএটিএফ'র সভা অনুষ্ঠিত হয়েছে। আর এতে অংশ নিয়েছে মিয়ানমারের ফিনান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিটের প্রধান কিউ উইন থেইন। তিনি রয়টার্সকে জানান, এখন পর্যন্ত মিয়ানমার এই তালিকায় নেই। তবে বৃহস্পতিবার পূর্ণাঙ্গ বৈঠকের পর আমাদের ভাগ্য নির্ধারণ হবে।

প্যারিসের পূর্ণাঙ্গ সভা শেষে শুক্রবার আনুষ্ঠানিকভাবে এফএটিএফ এই সিদ্ধান্ত ঘোষণা করবে।

কিউ উইন থেইন আরও জানান, মিয়ানমারের সরকার মানি লন্ডারিং রোধে একটি পরিকল্পনা হাতে নিয়েছে। এছাড়া এ বিষয়ে আর কোনো তথ্য দিতে অস্বীকৃতি জানান তিনি।

এফএটিএফ'র সূত্রে জানা যায়, মিয়ানমার সরকারের মানি লন্ডারিং রোধের আইনটি অসম্পূর্ণ ছিল। যার প্রেক্ষিতে তাদেরকে ধূসর তালিকায় অন্তর্ভুক্ত করানো হবে।

২০১৮ সালে এফএটিএফ'র প্রতিবেদনে জানানো হয়, এশিয়া প্যাসিফিক অঞ্চলে অবৈধ মাদক উৎপাদন ও পাচারের জন্য গোল্ডেন ট্রায়াঙ্গল অঞ্চলের কেন্দ্রস্থলে মিয়ানমারে অবস্থান। এছাড়া তারা অস্ত্র পাচার, অবৈধ জেড খনন ও অন্যান্য অপরাধ করে আসছে।

প্রতিবেদনে আরও উল্লেখ করা হয়, বৃহৎ আকারের অপরাধী গোষ্ঠীগুলো মিয়ানমারের ক্ষুদ্র সশস্ত্র গোষ্ঠীর সঙ্গে ঘনিষ্ঠভাবে জড়িত। বেশিরভাগ সংগঠনের সঙ্গে মিয়ানমার সরকার শান্তির আলোচনা করছে। এছাড়া কিছু গোষ্ঠীকে সীমান্তরক্ষীর সঙ্গে অন্তর্ভুক্ত করা হয়েছে।

বর্তমানে এফএটিএফ'র ধূসর তালিকায় রয়েছে ১২টি দেশ। ২০১২ সালে নিজেদের নজরদারির প্রথা পরিবর্তন করে সংগঠনটি। কিন্তু মিয়ানমারকে ধূসর তালিকাভুক্তি তাদের আগের প্রথাকে অনুসরণ করে।

এ সম্পর্কিত আরও খবর