নির্ভয়া হত্যাকাণ্ড: ফাঁসি থেকে বাঁচতে আসামিদের নয়া কৌশল

ভারত, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-26 08:27:19

নির্ভয়া হত্যাকাণ্ডে দণ্ডপ্রাপ্ত আসামিদের ফাঁসির নতুন তারিখ ঠিক করা হয়েছে ৩ মার্চ। সোমবার (১৫ ফেব্রুয়ারি) এই নতুন দিনক্ষণ ঠিক করেন দেশটির আদালত। সকল প্রকার আইনি আবেদন ও কার্যক্রম শেষ হয়েছে তাদের। এই মুহূর্তে মৃত্যুর প্রহর গোনা ছাড়া তাদের কাছে আর কোনো উপায় নেই। তারপরেও নতুন কৌশলে ফাঁসির তারিখ পেছাতে মরিয়া দণ্ডপ্রাপ্ত আসামিরা। 

মৃত্যুদণ্ডপ্রাপ্ত চার আসামি এখন রয়েছে দিল্লির তিহার জেলে। এর মধ্যে বিনয় শর্মা নামক এক আসামি কারাগারে নিজের রুমের দেয়ালে মাথা ঠুকে আত্মহত্যার চেষ্টা করেছেন। মাথার গুরুতর আঘাত, ডান হাতের ফ্র্যাকচার, মানসিক অসুস্থতা এবং সিজোফ্রেনিয়ার জন্য উন্নত চিকিৎসার জন্য আদালতের দ্বারস্থ হচ্ছেন তার আইনজীবী।

তিহার জেল কর্তৃপক্ষ জানায়, রোববার (১৬ ফেব্রুয়ারি) বিকেলে জেলে দেয়ালের সঙ্গে নিজের মাথা ঠুকে আহত হয়। নিরাপত্তা কর্মীরা তাকে দেখে থামিয়ে দেন। এতে তিনি সামান্য আহত হয়েছেন।

কিন্তু বিনয় শর্মার আইনজীবী দাবি করেন, আঘাত পাওয়ার পর থেকে বিনয় শর্মা কাউকে চিনতে পারছেন না। এমনকি নিজের মাকেও চিনছেন না। তাকে উন্নত চিকিৎসার জন্য হাসপাতালে নেওয়া উচিত।

বিনয় শর্মাকে ইন্সটিটিউট অব হিউম্যান বিহেভিয়ার অ্যান্ড অ্যালাইড সায়েন্স হাসপাতালে নিয়ে যাওয়ার জন্য আহ্বান জানান তিনি।

আরও পড়ুন: ফের পেছাল নির্ভয়াকাণ্ডে দোষীদের ফাঁসি

বিনয়ের আইনজীবীর উদ্ধৃতি দিয়ে ভারতের অন্যতম সংবাদ সংস্থা পিটিআই জানায়, চলতি সপ্তাহের প্রথম দিকে তার আইনজীবী আদালতকে জানান, বিনয় অনশনে রয়েছে এবং তার মানসিক অবস্থা ভালো নয়। তিনি অদ্ভুত আচরণ শুরু করেছে।

সোমবার আদালত তাদের নতুন মৃত্যু পরোয়ানা জারি করেছে। কিন্তু এর আগেও দুইবার মৃত্যু পরোয়ানা জারি হলেও আসামিদের মৃত্যুদণ্ড কার্যকর হয়নি।

তৃতীয়বারের মতো তারিখ নিয়ে নির্ভয়ার মা বলেন, ‘আমি আশা করি এই তারিখেই তাদের মৃত্যুদণ্ড কার্যকর হবে। তাদেরকে অনেক সুযোগ দেওয়া হয়েছে। তাদের ফাঁসি সম্পন্ন হলে আমাদের লড়াই শেষ হবে।’

উল্লেখ্য, ২০১২ সালে ভারতের রাজধানী নয়াদিল্লিতে চলন্ত বাসে ২৩ বছর বয়সী নির্ভয়াকে নৃশংসভাবে ধর্ষণ ও অত্যাচার করা হয়। গুরুতর আহত অবস্থায় ১৩ দিন ধরে হাসপাতালে মৃত্যুর সঙ্গে পাঞ্জা লড়ে মারা যান নির্ভয়া। যার পরিপ্রেক্ষিতে বিক্ষোভে রাস্তায় নামে দেশটির জনগণ। ওই মামলায় চারজনকে ফাঁসি দেন আদালত। এই মামলার এক আসামি নাবালক থাকায় তাকে মুক্তি দেওয়া হয়। অন্য আরেক আসামি জেলেই আত্মহত্যা করেন। আর বাকি চারজনের ফাঁসি ৩ মার্চ কার্যকর হওয়ার কথা ছিল।

আরও পড়ুন: ২২ জানুয়ারি ফাঁসি হচ্ছে না নির্ভয়া-কাণ্ডে ৪ আসামির

এ সম্পর্কিত আরও খবর