‘পাকিস্তান জিন্দাবাদ’ স্লোগান দিয়ে বিপাকে ভারতীয় নারী

ভারত, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা | 2023-09-01 17:28:07

ভারতের নাগরিকত্ব (সংশোধন) আইন বা সিএএর প্রতিবাদে ‘পাকিস্তান জিন্দাবাদ’ স্লোগান দিয়ে রাষ্ট্রদ্রোহ মামলায় জড়িয়েছেন অমূল্য লিওনা নামে ভারতীয় এক নারী।

বৃহস্পতিবার (২০ ফেব্রুয়ারি) বিকেলে বেঙ্গালুরুতে সংবিধান রক্ষার (সেভ কনস্টিটিউশন) ব্যানারে আয়োজিত সিএএ বিরোধী এক অনুষ্ঠানে এ স্লোগান দেন তিনি। ওই অনুষ্ঠানে অল ইন্ডিয়া মজলিস-ই-ইত্তেহাদুল মুসালিমিনের (এআইএমআইএম) প্রধান ও হায়দ্রাবাদের এমপি আসাদউদ্দিন ওয়াইসি উপস্থিত ছিলেন।

এ ধরনের স্লোগান থেকে আসাদউদ্দিন ও তার দল দূরে রয়েছেন উল্লেখ করে তিনি বলেন, আমরা কোনোভাবেই আমাদের শত্রু রাষ্ট্র পাকিস্তানকে সমর্থন করি না। এর সঙ্গে আমার বা আমার দলের কোনো সংশ্লিষ্টতা নেই।

একটি ভিডিওতে দেখা যায়, আনুমানিক ২৫-২৬ বছর বয়সী অমূল্য স্টেজে উঠে উপস্থিত জনগণকে ‘পাকিস্তান জিন্দাবাদ’ স্লোগান দেওয়ার অনুরোধ করছেন। এর সঙ্গে সঙ্গে আসাদউদ্দিন ওয়াইছি ও আয়োজকদের কয়েকজন ছুটে গিয়ে তাকে নিবৃত করেন।

মেয়েটি চিৎকার করে বলছিলেন, ‘হিন্দুস্তান জিন্দাবাদ ও পাকিস্তান জিন্দাবাদের মধ্যে পার্থক্য হলো…। এ সময় কয়েকজন তাকে থামিয়ে দেন।

আসাদউদ্দিন ওয়াইছি মেয়েটির উদ্দেশে বলতে থাকেন, এ আপনি কি বলছেন?

অনুষ্ঠান শেষে সন্ধ্যার দিকেই অমূল্য পুলিশের হাতে আটক হন। তার বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহ মামলা হয়েছে। সিনিয়র পুলিশ অফিসার বি রমেশ বলেছেন, আমরা স্বতঃপ্রণোদিত হয়ে তার বিরুদ্ধে সেকশন ১২৪ এ (রাষ্ট্রদ্রোহ), ১৫৩ এ এবং বি (বিভিন্ন গোষ্ঠীর মধ্যে শত্রুতা প্রচার), অনুপ্রবেশ এবং জাতীয় সংহতির প্রতি পক্ষপাতদুষ্ট দাবির অভিযোগে মামলা করেছি।

পরে তার জামিন নামঞ্জুর করে তাকে ১৪ দিনের জন্য বিচারিক হেফাজতে পাঠানো হয়েছে। স্থানীয় আদালতে সোমবার তার জামিন আবেদনের শুনানি হবে।

বিজেপির কর্ণাটক ইউনিট এক টুইট বার্তায় এ ঘটনায় আসাদউদ্দিন ওয়াইছির দিকে অভিযোগের তীর ছুড়েছে। লিখেছে, যারা পাকিস্তানকে সমর্থন করে, তাদের চিরতরে সেখানেই চলে যাওয়া উচিত। 

এ সম্পর্কিত আরও খবর